LalmohanNews24.Com | logo

১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

‘যুদ্ধ’ করে বিজয়ী হলে তবেই বিয়ে

‘যুদ্ধ’ করে বিজয়ী হলে তবেই বিয়ে

ইথিওপিয়ার সুরি উপজাতি গোষ্ঠীর মধ্যে বিয়ের এক অদ্ভূত রীতি এখনো প্রচলিত। কোনো যুবতীকে বিয়ে করতে গেলে সেখানে যুবকদের দিতে হয় কঠিন পরীক্ষা। পরীক্ষা তো নয়, এক রকম যুদ্ধ। লাঠি নিয়ে তাদের লড়াইয়ে নামতে হয়। চলে হামলা-পাল্টা হামলা। এভাবে হামলা-পাল্টা হামলা চালানোর পর শেষ পর্যায়ে যে যুবক টিকে থাকেন, তাকে বিজয়ী ঘোষণা করা হয়। তার সঙ্গেই বিয়ে দেয়া হয় সংশ্লিষ্ট যুবতীকে। কিন্তু লাঠি নিয়ে হামলা-পাল্টা হামলার এই রীতি ভয়ানক।

এতে কাউকে কেউ কোনো মহব্বত করে না। নিষ্ঠুরভাবে আক্রমণ চালানো হয়। অনেকে ভয়াবহভাবে রক্তাক্ত হন। কেউ কেউ মারাও যান। ইথিওপিয়া সরকার এই রীতিকে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ ঘোষণা করলেও এখনো বিভিন্ন এলাকায় এই রীতি প্রচলিত। লড়াই শেষে বিজয়ী যুবকের আভিজাত্য বেড়ে যায়। তিনি একজন যুবতীকে ঘরে তুলতে পারেন। একজন স্ত্রীকে জীবন সঙ্গী করা নিয়ে এই লড়াইয়ের একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে লন্ডনের একটি অনলাইন ট্যাবলয়েড পত্রিকায়।
এতে বলা হয়, লাঠি নিয়ে এই লড়াইয়ের নাম হলো ‘ডোঙ্গা’। ১৯৯৪ সালে ইথিওপিয়া সরকার এই রীতি নিষিদ্ধ করেছে। এই রীতিতে যুবকদের সহিংসতার জন্য প্রশিক্ষণ দেয়া হয়। কারণ, অনেক বছর ধরে ওই অঞ্চল উত্তাল হয়ে আছে। পড়শী উপজাতি গোষ্ঠী নাঙ্গাটোমরা সুরি উপজাতিকে চ্যালেঞ্জ দেয়া এবং তাদের বিরুদ্ধে লড়াইয়ে লিপ্ত হয়।
Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি