LalmohanNews24.Com | logo

৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই জুন, ২০১৯ ইং

মোদি ম্যাজিকে বাজিমাত বিজেপির

মোদি ম্যাজিকে বাজিমাত বিজেপির

ভারতের লোকসভা নির্বাচনে মোদি ম্যাজিকে আবারো ক্ষমতায় আসছে বিজেপি। নির্বাচনে বিজেপি’র নেতৃত্বাধীন এনডিএ জোট জয়ের জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনের ম্যাজিক ফিগার ছাড়িয়ে তিন শতাধিক আসনে এগিয়ে রয়েছে বলে প্রাথমিক ভোট গণনায় জানা গেছে।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে এবার। ৫৪২টি মধ্যে ৩২৭টি আসনেই এগিয়ে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। অপরদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ এগিয়ে ১০৮টি এবং অন্যান্য বিরোধী দল এগিয়ে ১০৮ আসনে।

সরকার গঠন করতে হলে নির্বাচনে অন্তত ২৭২টি আসনে জয়ী হতে হয়। বেসরকারি ফলাফলে এরই মধ্যেই এই ম্যাজিক ফিগার পার করেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এখন শুধু আনুষ্ঠানিক ফল ঘোষণার অপেক্ষা। সব কেন্দ্রের ভোট গণনা শেষে আজ ফলাফল ঘোষণা করা হবে।

এর আগে প্রকাশিত এক্সিট পোল তথা বুথ ফেরত জরিপেও জানানো হয়েছিল বিজেপির জয়রথের কথা। এখন প্রাথমিক ভোট গণনাতেও সেটি স্পষ্ট হয়ে উঠেছে।

তবে লজ্জাজনক পরাজয়ের দিকে এগিয়ে যাচ্ছে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। উত্তর আমেঠি বরাবরই গান্ধী-নেহেরু পরিবারের আসন হিসেবেই পরিচিত। কয়েক দশক ধরে ভারতের রাজনীতিতে ওই আসনটি নিয়ন্ত্রণ করছেন এই পরিবারের সদস্যরা। কিন্তু সেখানেই এবার পিছিয়ে পড়েছেন রাহুল গান্ধী। ৪৮ বছর বয়সী রাহুল গান্ধী এই এলাকা থেকে আগে তিনবার এমপি হয়েছেন।

এবার লড়ছেন চতুর্থ বারের মতো। তবে এ আসনে হারলেও তিনি পার্লামেন্টের বাইরে চলে যাচ্ছেন না। কারণ কেরালার ওয়েনাডেতে বেশ ভালোভাবেই এগিয়ে আছেন রাহুল।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি