LalmohanNews24.Com | logo

২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মৃত্যু নিশ্চিত জেনেও যে জীবন থেমে নেই

মৃত্যু নিশ্চিত জেনেও যে জীবন থেমে নেই

শুধুই ১২ বছর মেয়েটির। এ বয়সেই বিরল রোগে আক্রান্ত সে। মৃত্যু তাকে চোখ রাঙাচ্ছে। তবুও মেয়েটি মায়ের সঙ্গে সুর মিলিয়ে গান করে। সেই সুরে নদীর তীরে এসে আঁচড়ে পড়ে ঢেউ!

মৃত্যু খুব কাছে জেনেও লেখাপড়া, ছবি আঁকা কিংবা গান, কোন কিছুই তার থেমে নেই। আর এসবের মধ্য দিয়েই জীবনকে উপভোগ করে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে ছোট্ট নিতু।

বলা হচ্ছে হবিগঞ্জের নিতু নামের মেয়েটির কথা। পুরো নাম আকলিমা জাহান নিতু। বিরল ব্যাধি প্রোজেরিয়ায় আক্রান্ত মেয়েটি। প্রতি ৪০ লাখে একজন এ রোগে আক্রান্ত হয়ে থাকে।

নিতুর মা জোস্না খানম বলেন, এ রোগের কোন চিকিৎসা বাংলাদেশে নেই। তবে আমেরিকায় প্রোজেরিয়া নামে একটি ফাউন্ডেশন নিতুর চিকিৎসা করাতে আগ্রহ প্রকাশ করেছে। এ বিষয়ে দরিদ্র নিতুর মা সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।

তিনি আরো বলেন, নিতু খুবই বিশেষ (স্পেশাল) মেয়ে। সে ভালো ভালো খাবার ও কাপড় পড়তে পছন্দ করে। সব সময় সেজে থাকতেও পছন্দ নিতুর।

জোস্না খানম বলেন, স্কুলে যেতে পছন্দ করে নিতু। ছবি আঁকার প্রতি তার বিশেষ ঝোঁক রয়েছে। মায়ের কিনে দেয়া রং-পেন্সিলে ছবি আঁকে নিতু। নিতুর ছবিতে পতাকা, শহীদ মিনার, ফল-ফুলের প্রাধান্যই বেশি থাকে।

সরেজমিনে দেখা যায়, নিতুর বয়স শুধু ১২ বছর হলেও দেখতে ৬০ থেকে ৭০ বছর মনে হয়। বাসার আশপাশেই খেলা করে মিতু। সঙ্গী না পেলে তাতেও কোন আপত্তি নেই। একা একা খেলা ও ছবি আঁকা, কোন কিছুই নিতুর থেমে নেই।

প্রতিবেদেকের সঙ্গে কথা বলতে গিয়ে নিতুর মা বলেন, বর্তমানে সরকারের পক্ষ থেকে প্রতিবন্ধী ভাতা ৭০০ টাকা করে দেয়া হয়। এ টাকায় নিতুর চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে।

এ রোগে আক্রান্তদের গড় আয়ু ১৩ থেকে ১৪ বছর হয়ে থাকে। তবে, নিতুর মা জোস্না খানম আশা করেন, তার মেয়ে ৫০ থেকে ৬০ বছর বেঁচে থাকবে।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি