LalmohanNews24.Com | logo

৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মা ইলিশ রক্ষায় কোস্টগার্ড দক্ষিণ জোনের সাফল্য

বিজ্ঞাপন

মা ইলিশ রক্ষায় কোস্টগার্ড দক্ষিণ জোনের সাফল্য

মা ইলিশ রক্ষায় তৎপর ছিল কোষ্টগার্ড দক্ষিণ জোন। তারা ২০১৮ সালে “মা ইলিশ রক্ষা অভিযান” সফল করার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী একক ও যৌথভাবে সর্বমোট ২ হাজার ২৫টি অভিযান পরিচালনা করে। অভিযানে ৬১ লাখ মিটার কারেন্ট জাল, ২১ লাখ ৯০ হাজার ১৫০ মিটার জাল, ২৬৫ পিস বেহুন্দী জাল, ৬ লাখ ৮০ হাজার মিটার সিমফ্রাই জাল, ৬ লাখ ৩৫ হাজার ৮শ’ মিটার চরঘেরা জাল, ৫ হাজার মিটার মশারী জাল, ২শ’ টি ইঞ্জিন চালিত কাঠের বোট ও ১৬ হাজার ৬শ’ ৯৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৪১ কোটি ১৭ লাখ ৯১ হাজার ৫০টাকা। উক্ত অভিযান চলাকালীন সময়ে নিষিদ্ধ থাকা সত্ত্বেও অবৈধ ভাবে নদীতে মাছ ধরার অপরাধে ৭২৭ জন জেলেকে আটক করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের বিচার করে বিভিন্ন মাত্রায় সাজা প্রদান করা হয়।

এর মধ্যে ভোলা সদর বেইস এর সদস্যরা “মা ইলিশ রক্ষা অভিযান-২০১৮” তে বলিষ্ঠ ভূমিকা রেখেছে। বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী দক্ষিণ জোনের অধিনস্ত সকল বেইস, জাহাজ, স্টেশান ও আউটপোস্টসমূহে জেলা প্রশাসন, স্থানীয় প্রশাসন ও মৎস্য বিভাগের সাথে সমন্বয়ে বিশেষ টহল প্রদান করে। অত্র জোন কর্তৃক সর্বমোট ৬৮০টি একক ও যৌথ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ১০ লাখ ৩৫ হাজার ৩৫০ মিটার কারেন্ট জাল, ২ লাখ ২৩ হাজার ৫শ’ মিটার সুতার জাল, ২ পিস বেহুন্দী জাল, ৪৫ হাজার ৮শ’ মিটার চরঘেরা জাল, ৮০টি ইঞ্জিন চালিত কাঠের বোট ও ৪ হাজার ৮৫ কেজি ইলিশ মাছ জব্দ করতে সক্ষম হয়। যার আনুমানিক মূল্য ৫ কোটি ৫০ লাখ ৯৬ হাজার ৫শ’ টাকা। এ অভিযানে দক্ষিণ জোনের ভোলা বেইসের দায়িত্বাধীন এলাকা সমূহ হতে ৪৭২ জন জেলেকে আটক করা হয় এবং প্রশাসন কর্তৃক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। ২৯ অক্টোবর সোমবার বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের খেয়াঘাট ভোলা অফিসে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য তুলো ধরা হয়।

এ সময় কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম রকিব উদ্দিন ভুইয়া (ট্যাজ), পিএসসি, বিএন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর দপ্তর ঢাকা’র অপারেশন পরিচালক ক্যাপ্টেন এম ইকরাম হোসেন (ট্যাজ), পিসিজিএম, এওডব্লিউসি, পিএসসি, বিএন। এছাড়া অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিজি ভোলা বেইসের অধিনায়ক কমান্ডার এস এম আনোয়ারুল করিম (এনডি) বিএন, সদর দপ্তর ঢাকা’র স্টাফ অফিসার অপারেশন কমান্ডার এম জুলহাস ফয়সাল (জি), পিসিজিএম, বিএন, বিসিজি বেইস ভোলার নির্বাহী কর্মকর্তা লেঃ কমান্ডার এম হামিদুল ইসলাম (ট্যাজ), বিএন, দক্ষিণ জোনের স্টাফ অফিসার অপারেশন লেঃ কমান্ডার এম নুরুজ্জামান শেখ (এক্স), বিএন প্রমূখ। এছাড়া কোস্টগার্ড দক্ষিণ জোনের অন্যান্য কর্মকর্তাগণ, ভোলা ও বরিশাল বিভাগের অন্যান্য উপজেলার থেকে আগত প্রিন্ট, ইলেকট্রনিক এবং অন-লাইন মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে মা ইলিশ রক্ষায় কোষ্টগার্ডের অভিযানের বিভিন্ন ছবি এবং ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়। এর কোষ্টগার্ড দক্ষিণ জোনের কার্যক্রম নিয়ে সাংবাদিকদের কাছে তথ্য তুলে ধনের কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম রকিব উদ্দিন ভুইয়া (ট্যাজ), পিএসসি, বিএন। পরে উন্মুক্ত প্রশ্নাত্তোর পর্ব অনুষ্ঠিত হয়। এতে ভোলা ও বরিশাল বিভাগের সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি