LalmohanNews24.Com | logo

৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

‘মালিকের কালো হাত ভেঙ্গে দাও গুড়িয়ে দাও’

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : মে ০১, ২০১৮, ১৯:৫৭

‘মালিকের কালো হাত  ভেঙ্গে দাও গুড়িয়ে দাও’

মোঃ জসিম জনি।। আজ সকাল ১০টার দিকে সদরঘাট থেকে মিরপুরের দিকে বাসে করে যাচ্ছিলাম। সদরঘাট থেকেই বিভিন্ন ব্যানারে শ্রমিকদের মিছিল চলতে লাগলো। মিছিলে তাদের দাবী আদায়ের শ্লোগানও চলে।
কিন্তু নর্থসাউথ রোড এলাকায় এসে একটি মিছিলের শ্লোগানে আমার কিছুটা প্রশ্ন সৃস্টি হলো। হয়তো অন্য কারো প্রশ্ন নাও থাকতে পারে।
আমি শুনলাম মিছিল থেকে বলা হচ্ছে–

‘মালিকের কালো হাত
ভেঙ্গে দাও গুড়িয়ে দাও’

যে শ্রমিকরা রাত পোহালে আবার মালিকের অধিনস্থ হয়ে কাজ করবে, কিংবা গতকালও কাজ করেছে সেই মালিকের হাত ভেঙ্গে দেওয়ার শ্লোগান কতটা যুক্তিযুক্ত? মালিকরা কী এমন অন্যায় করেছে যে তাদের হাত কালো হয়ে গেলো? তাছাড়া তাদের হাত ভেঙ্গে দিতে হবে? এটা কী মালিকদের সাথে অবমাননা নয়? আমরা সবাইতো কোন না কোন ভাবে মালিকের অধিনস্ত হয়ে কাজ করি। কেউ দিনমজুরী করে, কেউ চাকরী করে, কেউ ব্যবসা করে। প্রত্যেকেই কারো না কারো শ্রম দিচ্ছি। তাই বলে সব মালিকরা জুলুমবাজ নয়, অত্যাচারি নয়।

আরেকটি শ্লোগান দেখলাম–

‘লড়াই লড়াই লড়াই চাই
লড়াই করে বাঁচতে চাই’

কেন মালিকপক্ষের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা এবং শ্রমিকদের লড়াই করেই বাঁচতে হবে তা আমার বোধগম্য নয়।
আমার মনে হয় লড়াই না করে সঠিক কর্ম করলে একদিন নিজেও মালিক হওয়া যায়। আমাদের দেশে অনেক শ্রমিক কর্ম আর সততার গুনে মালিক হয়ে গেছে এমন অনেক নজির আছে।

শিকাগো শহরের হে মার্কেটে ৮ ঘন্টা কাজের দাবীতে আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশের যে গুলিতে ১১ জন শ্রমিকের মৃত্যু হয় এবং পরে প্রহসনের মামলায় আরো ৬ শ্রমিকের ফাঁসি হয়েছিল সেই শ্রমিক আন্দোলনকে শ্রমিকরা মনে ধারণ করলে সেই নিহতদের প্রতি সমব্যাথী হলে মনে হয় দিবসটি পালন স্বার্থক হবে। যে আন্দোলনের কারণে শ্রমিকরা আজ তাদের অধিকার ফিরে পেয়েছে।

তবে সর্বশেষ আরেকটি শ্লোগান সম্বলিত ব্যানার আমি গুলিস্তান এলাকায় অন্য একটি মিছিলে দেখেছি। যেটি বেশ প্রশংসার দাবীদার। ওই ব্যানারে লেখা হয়েছে–

‘মালিক শ্রমিক ভাই ভাই’

আমার মনে হয় আজ সকল শ্রমিক সংগঠন এ শ্লোগানটি লিখলে দিবসটির তাৎপর্য ফুটে উঠতো।

মোঃ জসিম জনি
১ মে ২০১৮ ইং

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি