LalmohanNews24.Com | logo

৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই জুন, ২০১৯ ইং

মানুষ ও মনুষ্যত্ব

মানুষ ও মনুষ্যত্ব

নুরুল আমিন: মানুষ সৃষ্টির সেরা জীব। কিন্তু আবার এই মানুষই সব চেয়ে নিকৃষ্ট বলে গণ্য হয়। এর কারণ যে মানুষের মধ্যে মনুষ্যত্ববোধ থাকে না, তাকে মানুষ বলা যায় না। মানুষ বলতে মানুষের ভেতর মানবীয় গুণ থাকতে হয়। মানবিক আচরণ থাকতে হয়। নৈতিক শিক্ষা নিতে হয়। কেবল মনুষ্যকুলে জন্ম নিলেই মানুষ হওয়া যায় না। মানুষকে অবশ্যই মানুষ হওয়ার জন্য চেষ্টা করতে হয়।

মানুষের চিন্তা-চেতনা, বিবেক-বিবেচনা, কাণ্ড-জ্ঞান আর বিচার-বুদ্ধির ক্ষমতার কারণে অন্যসব প্রাণী থেকে মানুষকে মানুষরূপে আলাদা করা যায়। মানুষ মনুষ্যত্বের অধিকারী। আর মানবতা বা মনুষ্যত্ববোধ না থাকলে মানুষ কখনই মানুষ নয়। তাই মনুষ্যত্বের বিকাশ প্রয়োজন।

লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ, উগ্রতা, স্বার্থপরতা, ক্রোধ প্রভৃতি কারণে মানুষের মনুষ্যত্ব হারিয়ে যায়। মনুষ্যত্ব লোপ পেলে মানুষ আর মানুষ থাকে না, মানুষ হয়ে যায় অমানুষ। গুম, খুন, ধর্ষণ, লুটপাট, চুরি, ডাকাতি, ইভটিজিং, প্রতারণা, চাঁদাবাজি, ঘুষ, অপহরণ, দুর্নীতি, অরাজকতা, মিথ্যা বলা, কারো ক্ষতি করা, কাউকে বিপদে ফেলা ও অশান্তি সৃষ্টি  ইত্যাদি অমানুষের কাজ। সমাজে বৈষম্য সৃষ্টি, আধিপত্য বিস্তার ও অহংকার মনুষ্যত্ব লোপ পাওয়ার অন্যতম কারণ।

মানুষের ভেতর ভালো-মন্দের দ্বন্দ্ব থাকা স্বাভাবিক ব্যাপার। মন্দকে পরিহার করে ভালোকে বেছে নেয়া, ভালো পথ অনুসরণ করা মনুষ্যত্বের কাজ। আদর, স্নেহ, প্রেম, ভালবাসা, দয়া, উদারতা, মায়া, মমতা, সহযোগিতা, সহমর্মিতা, সততা, ধৈর্য, ত্যাগ, ক্ষমা, সহনশীলতা, সহানুভূতি, সৌজন্য, আদব, শৃঙ্খলা, বিনয়ী, কল্যাণ চিন্তা, ভালো ব্যবহার ইত্যাদি হচ্ছে মনুষ্যত্বের উপাদান।
প্রতিটি মানুষের মধ্যে মনুষ্যত্ব লুকিয়ে থাকে। হিংস্র স্বভাবটাকে দাবিয়ে রাখতে পারলে এবং সহিষ্ণুতার সঙ্গে একটু চর্চা করলেই মানুষের ভেতর থেকে মনুষ্যত্ব জেগে ওঠে।

মানুষ শুধু মানুষ হলেই হবে না, মানুষের ভেতর মনুষ্যত্ব থাকতে হবে। কেননা মনুষ্যত্ব মানুষের জীবনকে আলোকিত করে। মনুষ্যত্বহীন মানব জীবন কখনও আলোর মুখ দেখে না। তাই সকল মানুষের উচিত মনুষ্যত্ব অর্জনের সাধনা করা। অনন্ত সুন্দর ও কল্যাণের প্রত্যাশা নিয়ে মানুষের ভেতর মনুষ্যত্ব জেগে ওঠবে, দূর হবে সকল জঞ্জাল  এটাই কামনা।

লেখক : সাংবাদিক, কলামিস্ট ও প্রাবন্ধিক, লালমোহন, ভোলা। nurulamin911@gmail.com, 01759648626.

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি