LalmohanNews24.Com | logo

৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং

ভোলা-চরফ্যাশনের লালমোহন মহাসড়ক যাত্রীদের গলার কাটা

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : মে ২৭, ২০১৮, ২০:৩৮

ভোলা-চরফ্যাশনের লালমোহন মহাসড়ক যাত্রীদের গলার কাটা

ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কের লালমোহন অংশ এখন যাত্রীদের গলার কাটায় পরিণত হয়েছে। এই সড়কে যানবাহন তো দূরের কথা স্বাভাবিকভাবে হেটেও মানুষ চলাচল করতে পারছে না। বোরহানউদ্দিন উপজেলার সিমানা পার হলেই লালমোহন ডাওরী বাজার থেকে লালমোহন থানার মোড় পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক পুরোটাই দুর্দশাগ্রস্ত বেহাল অবস্থায় পড়ে আছে। পুরো রাস্তা জুড়ে হাজার হাজার খানা খন্দকে ভরে আছে। এই সড়ক দিয়ে ভোলা-চরফ্যাশন রুটসহ খুলনা, চট্টগ্রামের বাস চলাচল করে। সড়কের বেহাল অবস্থার কারণে প্রতিদিনই দু’একটি যানবাহন উল্টেপড়ছে। এতে দীর্ঘসময় যানঝট দেখা দিয়ে যাত্রীরা চরম ভোগান্তির মধ্যে পড়ছে।
সড়কটি মেরামতের জন্য সড়ক বিভাগ উদ্যোগ নিলেও বর্ষা মৌসুমে কাজ শেষ হওয়ার কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। এতে ঈদের সময় এ সড়কেই ঘরমুখো যাত্রীদের আরো ভোগান্তি পোহাতে হবে। একইভাবে ঈদ শেষে কর্মস্তলে ফেরা যাত্রীরাও একই দুর্ভোগে পড়বেন।


খোঁজ নিয়ে জানা গেছে, পরানগঞ্জ-চরফ্যাশন-বাবুরহাট হাট নামে কাগজে কলমে থাকলেও ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়ক নামেই পরিচিত এ সড়কের দুরত্ব ১১০ কিলোমিটার। এরমধ্যে ভোলা থেকে চরফ্যাশনের দুরত্ব ৭০ কিলোমিটার। এ সড়কটিই জেলা সদরের সাথে জেলার ৫ উপজেলার যোগাযোগের একমাত্র ভরসা। কিন্তু এ সড়কের ডাওরী থেকে লালমোহন উপজেলা পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক দীর্ঘ এক বছর ধরে বেহাল দশায় পরে রয়েছে।
সড়কের কোথাও উঁচু-নিচু, কোথাও ভাঙ্গা চোড়ায় নাজুক অবস্থা। সড়কের চারপাশের ইট, বালু ও খোয়া উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়। এতে সামান্য বৃষ্টি হলেই জলবদ্ধতায় ডুবে যায় সড়কের অধিকাংশ এলাকা। তখন চলাচলে মারাত্মক বিঘœ সৃষ্টি হয় পরিবহনগুলোর। অন্যদিকে ভোগান্তি পোহাতে হয় সাধারন যাত্রীদের।


যাত্রীরা জানিয়েছেন, ভোলা-চরফ্যাশন সড়কের ডাওরী থেকে ভোগান্তি শুরু এবং লালমোহনে গিয়ে শেষ। পুরো ৭০ কিলোমিটার যাত্রা পথ সহজ হলেও এই ৬ কিলোমিটার পথ যাত্রীদের চরম বিড়ম্বনায় ফেলে দেয়। যাত্রাপথের শান্তিকে অশান্তিতে ঢেলে দেয়। যেন দুর্ভোগের শেষ নেই।
জনগুরুপ্তপূর্ন এ সড়ক দিয়ে প্রতিদিন ডাইরেক্ট, লোকাল এবং অভ্যন্তরীন ও দুরপাল্লার শত শত বাস এবং বিভিন্ন ধরনের হাল্কা ও ভারী হাজারো পরিবহন যাতায়াত করছে। কিন্তু ওই সব পরিবহনকে চরম ভোগান্তি পোহাতে হয়। সড়কের বেহাল দশায় কারণেই মাঝে মধ্যে দুর্ঘটনার শিকার হচ্ছে পরিবহনগুলো।
যোগাযোগ করা হলে ভোলা সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশরী নাজমুল ইসলাম জানান, ভোলা-চরফ্যাশনের সড়কের ক্ষতিগ্রস্থ ৬ কিলোমিটার সড়ক মেরাতমের জন্য ৩৩ কোটি টাকার বরাদ্দ হয়েছে, টেন্ডার প্রক্রিয়াও শেষ, ইতোমধ্যে কাজও শুরু হয়ে গেছে, তবে ঈদে যাতে যাত্রীদের ভোগান্তি পোহাতে না হয় সে জন্য চলাচলের উপযোগী করে তোলা হবে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি