LalmohanNews24.Com | logo

৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ভোলায় ১২ জেলের কারাদন্ড

বিজ্ঞাপন

ভোলায় ১২ জেলের কারাদন্ড

ভোলায় মা ইলিশ ধরার অপরাধে ১২ জেলেকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বুধবার তাদেরকে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে আটক করে কারাদন্ড প্রদান করা হয়। এ সময় ৪ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে। বুধবার দুপুরে ভ্রাম্যমাদন আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামাল হোসেন এ রায় দেন।

ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা মোঃ আসাদুজ্জামান জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে ইলিশ ধরতে না পারে সে লক্ষ্যে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে অভিযান চালায় মৎস্যবিভাগ ও কোস্টগার্ড। মেঘনা নদীর ভেদুরিয়া, হাজিরহাট, শ্রীপুর, চন্দ্রমোহন এলাকায় অভিযান চালিয়ে ১২ জেলেকে আটক করা হয়।

আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে আদালত প্রত্যেকের ১ বছর করে কারাদন্ড দেন। দন্ডপ্রাপ্তরা হলেন- মো. কবির, রিয়াজ, শাহ আলম, রুহুল আমিন, আলামিন, মনির, সাকিল, জামাল, নাইম, জাফর, কালাম ও রুহুল আমিন। তাদের বাড়ি সদর উপজেলার বিভিন্ন গ্রামে। তখন তাদের কাছ থেকে ৪ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় আর মা ইলিশ অসহায় গরীব ও এতিমদের মাঝে বিতরণ করা হয়।

কোষ্টগার্ড দক্ষিণ জোন কমান্ডারের পক্ষে লেঃ কমান্ডার বিএন নুরুজ্জামান শেখ জানান, মা ইলিশ রক্ষায় সরকারের অন্যান্য বিভাগের মত এ বিভাগও সক্রিয় ভূমিকা পালনের মাধ্যমে অবদান রাখছে। প্রতিদিনই মেঘনা ও তেঁতুলিয়া নদীতে অভিযান চালানো হচ্ছে। আগামী দিনগুলোতেও মা ইলিশ রক্ষার এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর (রোববার) থেকে আগামী ২৮ অক্টোবর (রোববার) পর্যন্ত নদীতে সকল প্রকার মাছ শিকার করা, জাল ফেলা, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি