LalmohanNews24.Com | logo

৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ভোলায় মৎস্য ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দের দিনব্যাপী প্রশিক্ষণ

বিজ্ঞাপন

ভোলায় মৎস্য ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দের দিনব্যাপী প্রশিক্ষণ

ভোলায় নেতৃত্ব বিকাশ ও সাংগঠনিক দক্ষতা উন্নয়ন বিষয়ক ইকোফিশ মৎস্য ব্যবস্থাপনা কমিটির (FMC) নেতৃবৃন্দের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃস্পতিবার সকালে কোস্ট ট্রাস্টের আয়োজনে ভোলা জেলা মৎস্য বিভাগের হল রুমে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়,ইকোফিশ প্রকল্প,কোস্ট ট্রাস্টের প্রকল্প সমন্বয়কারি মোঃ জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ অাহসান হাসিব খান বিশেষ অতিথি ছিলেন, ওয়ার্ল্ড ফিশ প্রকল্পের রির্সাস এ্যাসোসিয়েট অংকুর মোহাম্মদ ইমতিয়াজ জামান।

এসময় প্রশিক্ষণ প্রদান করেন, ইকোফিশ প্রকল্প কোস্ট ট্রাস্টের সহ সমন্বয়কারী- টিএস সোহেল মাহমুদ প্রমুখ,ভোলা জেলার বিভিন্ন উপজেলার থেকে মৎস্য ব্যবস্থাপনার কমিটির সদস্যদের সারাদিন সহ-ব্যবস্থপনা প্রক্রিয়ার একটি বিস্তৃত মাধ্যম, যেখানে স্থানীয় সরকারের সদস্য, সুশীল সমাজের সদস্য এবং সম্পদ ব্যবহারকারী প্রতিষ্ঠানের মালিকের মতো সম্পদ ব্যবহারকারি জনগন এর উপস্থিতি প্রত্যক্ষ অংশগ্রহন মূলক গনতন্এ নিশ্চিত করে।

এটি নারী ও জেলে সম্পদায় সহ অধিকাংশ গ্রামবাসীকে অালোচনা,সমালোচনা ও সহ-ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের জন্য প্রাসঙ্গিক কার্যক্রম উঙ্খাপন করার জন্য সমান ভাবে সুযোগ করে দেয়।প্রকল্প শেষে স্থানীয় স্টেকহোল্ডারগন দলীয় উন্নয়ন মূলক কার্যক্রম সচল রাখবে ও নদীর পরিবেশ, জীববৈচিত্র রক্ষা ও ইলিশের উন্নয়নে কাজ করবে। প্রধান অতিথি বলেন,নদী সংরক্ষণে গ্রাম বাসীর ভুমিকা নিতে হবে,মা ইলিশ, জাটকা ইলিশ রক্ষায় গ্রাম বাসীকে ভূমিকা নিতে হবে।

এসময় ইকোফিশ প্রকল্পের মৎস্য ব্যবস্থাপনা কমিটির ৪০ জন নেতৃবৃন্দকে মৎস্য আহরণ সম্পর্কে জ্ঞান, অবৈধ কারেন্ট জাল ব্যবহার বন্ধ করা, সুতার জাল ব্যবহারের সুবিধা, মৎস্য আইন মেনে চলা, সঞ্চয় জমা, নিষেধাজ্ঞার সময় বিকল্প কর্ম সংস্থানের মাধ্যমে পরিবারের অভাব দূর করে আত্যনির্ভরশীল হওয়ার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি