LalmohanNews24.Com | logo

৫ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে মার্চ, ২০১৯ ইং

ভোলায় জেলেদের উন্নয়ন প্রশিক্ষণ

ভোলায় জেলেদের উন্নয়ন প্রশিক্ষণ

ভোলায় নিষেধাজ্ঞার সময় মেঘনা ও তেঁতুলিয়া নদীর জেলেদের বিকল্প কর্ম-সংস্থানের মাধ্যমে উন্নয়নের লক্ষ্যে বুধবার সকালে মৎস্য ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে প্রশিক্ষণ হয়েছে।

শহরের ক্রিষ্টাল ইন হোটেলের হল রুমে কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্পের আয়োজনে সদরের অর্ধ শতাধিক পুরুষ ও নারী জেলেদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ হয়েছে।

কোস্ট ট্রাস্টের সিনিয়র সমন্বয়কারী মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মো. আজাহারুল ইসলাম।

ভোলা কোস্ট ট্রাস্টের সহ-সমন্বয়কারী সোহেল মাহমুদের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ঢাকা কেন্দ্রীয় ক্ষুদ্র মৎস্য সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন ভূঁইয়া, ওয়াল্ড ফিশ বাংলাদেশের রিসার্স এ্যাসোসিয়াড অংকুর মোহাম্মদ ইমতিয়াজ,  ভোলার খামার ব্যবস্থাপক মো. জাকির হোসেনসহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন,  নদীতে মাছ শিকার না করতে পারলেও জেলেরা এখন অসহায় ও মানবেতর জীবন যাপন করে না। জেলেরা এখন অনেক সচেতন হয়েছে। তারা কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্প থেকে প্রশিক্ষণ ও বিভিন্ন ধরণের সহযোগিতা নিয়ে বিকল্প কর্ম সংস্থানের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তন করছে।

ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মাছের অভয়াশ্রম হওয়ায় এসময় নদীতে সব ধরণের মাছ শিকার, আহরণ, পরিবহন, বাজারজাত ও মজুতের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। নদীতে মাছ শিকার করতে না পারায় এসময় জেলেরা মানবেতর জীবন কাটায়। এসময় জেলেদের বিকল্প কর্ম সংস্থানের মাধ্যমে জেলেদের স্বাবলম্বী করে যাচ্ছে এ প্রকল্প।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি