LalmohanNews24.Com | logo

৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং

ভোট হলেও ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই

ভোট হলেও ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ৩০ ডিসেম্বর হলেও শিক্ষার্থীরা প্রতি বছরের ন্যায় এবারও বছরের প্রথম দিন নতুন বই হাতে পাবে। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

রোববার রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলে প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) পরিদর্শনের পর গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

মোস্তাফিজুর রহমান ফিজার বলেন, জাতীয় নির্বাচন শুরু হবে ৩০ ডিসেম্বর। তবে ১ জানুয়ারিতে নতুন বই পাবে প্রাথমিক শিক্ষার্থীরা। নির্বাচনের জন্য বই পাওয়ায় কোনো অসুবিধা হবে না।

রোববার থেকে সারা দেশে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এদিন রাজধানীর ভিকারুননিস নূন স্কুলে পরীক্ষা পরিদর্শন করতে আসেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন।

রোববার থেকে শুরু হওয়া পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৮ হাজার ৪১৭ শিক্ষার্থী।

এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, যার মধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় তিন লাখ ১৭ হাজার ৮৫৩ পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। যার মধ্যে ছাত্র এক লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী এক লাখ ৫১ হাজার ৩৯ জন।

পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। ছয় বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি