LalmohanNews24.Com | logo

৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে আগস্ট, ২০১৯ ইং

ভোট গননা করতে গিয়ে ২৭২ জনের মৃত্যু!

ভোট গননা করতে গিয়ে ২৭২ জনের মৃত্যু!

ইন্দোনেশিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে মাত্রাতিরিক্ত পরিশ্রমের ফলে ২৭২ জন নির্বাচনী কর্মীর মৃত্যু হয়েছে। একদিনে বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনে অতিরিক্ত পরিশ্রমের কারণেই তাদের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।- খবর বিবিসি

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশনের (কেপিইউ) মুখপাত্র আারিফ প্রিয় সুশান্ত বলেন, নির্বাচনী কাজের চাপে আরো ১ হাজার ৮৭৮ জন কর্মী অসুস্থ হয়ে পড়েছেন। প্রায় ৭০ লাখ মানুষ এই ভোটের ফলাফল তৈরির জন্য কাজ করে যাচ্ছেন বলে জানান তিনি।

গেল ১৭ এপ্রিল ইন্দোনেশিয়ার স্থানীয় সরকার ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে প্রথমবারের মতো প্রায় ২০ কোটি মানুষ দেশটির প্রেসিডেন্ট, জাতীয় ও আঞ্চলিক পার্লামেন্টের প্রতিনিধি নির্বাচনে ভোট দেন।

নির্বাচনী খরচ কমাতেই এক দিনে ভোটগ্রহণ করার এ উদ্যোগ নেয়া হয়। সেই নির্বাচনের ফলাফল প্রস্তুতে অতিরিক্ত সময় কাজ করে এবং হাতে লাখ লাখ ব্যালট পেপার গণনা করার কারণে ক্লান্ত ও পরিশ্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়েছে। এছাড়া এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য কর্মীরাও বেশ অসুস্থ হয়ে পড়েছেন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

গেল ২৩ এপ্রিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় অসুস্থ নির্বাচনী কর্মীদের সর্বোচ্চ সেবা দিতে হাসপাতালগুলোকে নির্দেশ দিয়ে একটি চিঠি ইস্যু করে। তাছাড়া যেসব নির্বাচনী কর্মীর মৃত্যু হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে অর্থ মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের মুখপাত্র সুশান্ত।

নির্বাচনে শান্তিপূর্ণভাবে দেশটির মোট ভোটারের ৮০ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোটগ্রহণে দেশজুড়ে আট লাখ কেন্দ্র ছিল। প্রত্যেক ভোটর পাঁচটি পৃথক ব্যালট পেপার ব্যবহার করে ভোট দেন।

আগামী ২২ মে ভোট গণনা শেষ করে প্রেসিডেন্ট ও সংসদীয় আসনে বিজয়ীদের ফলাফল ঘোষণা করা হবে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি