LalmohanNews24.Com | logo

৩০শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং

ভোলার বোরহানউদ্দিনে মাছ মেলা

মোঃ মনিরুজ্জামান মোঃ মনিরুজ্জামান

বোরহানউদ্দিন উপজেলা প্রতিনিধি

প্রকাশিত : জুলাই ২৬, ২০১৮, ১৭:২২

ভোলার বোরহানউদ্দিনে মাছ মেলা

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদ্‌যাপন উপলক্ষ্যে “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার “মাছ মেলা” উদযাপিত হয়েছে। মেলার উদ্বোধন করেন বোরহানউদ্দিনের পৌর মেয়র মো. রফিকুল ইসলাম।উদ্বোধনের পরপরই মেলায় মাছ বিক্রয় উন্মুক্ত করে দেওয়া হয়।বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে হাজারো মানুষের ঢল নেমেছে এই মেলায়।মেলায় ছোট-বড় ১৬টি স্টল অংশগ্রহণ করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:আ:কুদদূস এর সভাপতিত্বে মেলায় উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার এ.এফ.এম. নাজমুস সালেহীন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ওমর ফারুক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমূখ। বোরহানউদ্দিন উপজেলার ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি আবু সাইদ মাঝি জানায় ও স্টলের মাছ বিক্রেতারা জানায় অতি পরিচিত বিশেষ করে মাগুর, শিং, পাবদা, টাকি, রুই, কাতল, মৃগেল, চিতল, আইড়, পাঙ্গাস, কৈ, বোয়াল, খৈলসার, কাজলি, গাং মাগুর, টেংরা, পাবদা, পুঁটি, সরপুঁটি, মলা,  প্রভৃতির প্রায় ২৪ প্রজাতির দেশি মাছ এবং নদীর , কোরাল, লাল পোয়া, ফাইস্যা, রিটা, চিংড়ি, পাঙ্গাস এবং রূপালি ইলিশ-সহ সর্বমোট ত্রিশ প্রজাতিরও বেশি মাছ এই মেলার বিভিন্ন স্টলে প্রদর্শীত হয়েছে।

মেলার প্রধান আকর্ষণ ছিল ৬ কেজি ওজনের কোরাল, ৫ কেজি আইড়, ৮-১০ কেজি কাতলা, ১০-১২ কেজি চিতল, ৮-১০ কেজি পাঙ্গাস (নদীর) এবং ২ কেজি ১০০ গ্রাম ওজনের রূপালি ইলিশ মাছ। মেলা দুপুর ২:৩০ ঘটিকা পর্যন্ত চলে। স্টল সুসজ্জিতকরণ এবং স্টলে বড় মাছ সরবরাহকারী ব্যক্তি/প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ৩টি করে মোট ৬টি পুরস্কার প্রদান করা হয়। স্টল সুসজ্জিতকরণ ক্যাটাগরিতে ‘হাওলাদার মৎস্য খামার’ এবং স্টলে বড় মাছ সরবরাহকারী হিসেবে ‘মা মৎস্য ভাণ্ডার’ সভাপতির নিকট থেকে পুরস্কার গ্রহণ করেন। সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মনে করেন, এই মেলার মাধ্যদিয়ে উপজেলা প্রশাসনের সাথে মৎস্যজীবীদের সাথে এক মেলবন্ধন সৃষ্টি হয়েছে। এই সম্পর্ক মা ইলিশ রক্ষা অভিযানে ব্যাপক ভূমিকা রাখবে এবং মৎস্যজীবীরা মা ইলিশ রক্ষা অভিযানে আন্তরিকভাবে সাহযোগিতা প্রদান করবে। ভবিষ্যতে মৎস্যজীবীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং সহযোগিতায় আরও বৃহৎ পরিসরে মাছ মেলার আয়োজন করা হবে।

 

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি