LalmohanNews24.Com | logo

৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্যতিক্রম সাঁকো !

মোঃ মনিরুজ্জামান মোঃ মনিরুজ্জামান

বোরহানউদ্দিন উপজেলা প্রতিনিধি

প্রকাশিত : সেপ্টেম্বর ২০, ২০১৮, ১২:৫৫

বিজ্ঞাপন

ব্যতিক্রম সাঁকো !

ভোলার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডস্থ চরগঙ্গাপুর গ্রামের প্রায় ২ কিলোমিটার রাস্তার বেহাল দশা। রাস্তায় মাঝে মাঝে  ভাঙ্গন ও বড় বড় গর্তের ফলে, একদিকে যেমন যান চলাচল বিঘ্ন হচ্ছে অন্যদিকে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। চলাচলের সুবিদার্থে স্থানীয়রা মিলে সুপারি গাছ দিয়ে রাস্তার উপর সাকো তৈরীকরেন। যানবাহন না চলার কারনে কষ্টের শিকার হচ্ছেন, স্থানীয় এলাকাবাসী,স্কুল,কলেজের শিক্ষার্থী,জেলে,চাষীগন ৷

সরেজমিন পরিদর্শনে দেখা যায়,সাচড়া ও চরগংগাপুর এলাকাকে সংযোগকারী এ রাস্তাটি একটিপুকুরের পাশ দিয়ে অবস্থিত। বর্তমানে রাস্তাটির প্রায় ১০০ ফুট ভেঙ্গে পুকুরের মধ্যে চলে গেছে। মাঝির দোকান হতে বেরীবাধঁ পর্যন্ত রাস্তাটি ২নং ওয়ার্ডের মানুষের চলাচল এবং বোরহানউদ্দিন “তেতুলিয়া রিভার ইকোপার্কে” যাওয়ার জন্য  মূল পথ । মাঝির দোকান হতে মোসলমান বাড়ী পর্যন্ত পাকাঁ থাকলেও দীর্ঘদিনসংস্কার না করায় পাকাঁ অংশ এখন কাচাঁর মতো হয়ে গেছে ৷

রাস্তার কাঁচা অংশ, ওজিউল্যাহ সিকদারের ঘর থেকে দক্ষিন দিকে প্রায় ১০০ ফুট রাস্তার কোনো চিহ্ন নেই ৷ বিলিন হয়েগেছে পুকুরের মধ্যে ৷ চলাচলের জন্য স্থানীয়দের উদ্দ্যোগে বিলিন হওয়া রাস্তার উপর দেয়া হয়েছে সুপাড়ী গাছ ও বাঁশের সাঁকো ৷

স্থানীয় মো:কালাম খাঁন,মো:খোরশেদ আলম, নুর ইসলাম, মো:আক্তার হোসেন লোকমান হোসেন,আব্দুর রহমান,করিমজান,আয়েশা বেগম,দোকানি রুহুল আমিন, জানায়, অনেক বছর যাবত এ রাস্তায় তেমন কোন সংস্কার করা হয়নি, বিদায় আজ এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে । ঘনবসতিপূর্ণ এলাকাটির এই রাস্তা দিয়ে প্রতিদিন প্রায় ৫ হাজার মানুষ যাতায়াত করে ।

একটু বৃষ্টি হলে, কাদা-মাটি আর পানির ছড়া ছড়িতে স্থানীয় লোকদের দুর্ভোগ বেড়ে যায় ৷ বর্ষার সময় কোন কোনো স্থানে জমে যায় হাটু পরিমান পানি।লোকজন অসুস্থ্য হলে কাধে করে মুল সড়কে নিয়ে তাকে হাসপাতালে নিতে হয়।ব্যবসায়ীরা উপজেলা সদর থেকে মালামাল এনে মাথায় করে দোকানে নিতে হয়। চলাচলের জন্য রাস্তার উপর স্থানীয়রা মিলে সুপারি গাছ দিয়ে সাঁকো বানিয়ে চলাচল করছে।

শিক্ষার্থী রুবেল,হান্নান,আয়েশা,নুপুর,বিলকিস সহ অনেকে জানান,আশেপাশে স্কুল কলেজ না থাকায় সবচেয়ে বেশি দুর্ভোগে এলাকার স্কুল,কলেজ ও মাদ্রাসায়  পড়াশোনা করা শিক্ষার্থীরা ৷ এই কষ্টের পথ পায়ে হেটেঁ শিক্ষার্থীদের দরুন বাজার স্কুল, চরগঙ্গাপুর দাখিল মাদ্রাসায় সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়৷বেশী কষ্ট হয় প্রাইমারী স্কুলে পড়ুয়াদের।

সাচড়া ২নং ওয়ার্ড ইউপি মেম্বার সেলিম সিকদার জানান,২৫০ফুট দীর্ঘ রাস্তাটি দিয়ে ৫-৬হাজার মানুষ চলাচল করে।বর্ষাকালে ৩-৪ফুট পানির নিচে তলিয়ে থাকে।রাস্তার উপর সাঁকো।খালি কাজ হয় হচ্ছে শুনছি।

সাচড়া ইউপি চেয়ারম্যন মহিবৃল্যাহ মৃধা জানান, রাস্তাটির অবস্থা খুবই খারাপ।জন দূর্ভোগ চরমে।অনেক আগে শুনছি টেন্ডার হয়েছে কিন্ত কাজ তো হচ্ছে না।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি