LalmohanNews24.Com | logo

২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

বিশ্বকে চ্যালেঞ্জ করে চাঁদে ঘর বানাচ্ছে ইসরো

বিজ্ঞাপন

বিশ্বকে চ্যালেঞ্জ করে চাঁদে ঘর বানাচ্ছে ইসরো

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক ভবিষ্যতে চাঁদে মানুষের বসতি গড়ার লক্ষ্যেই একধাপ এগোল ভারত। চাঁদের মাটিতে ঘর গড়ার পরিকল্পনা নিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। চাঁদের গায়ে বানানো হবে ইগলু।

 

জানা গিয়েছে, রোবট ও থ্রি ডি প্রিন্টার পাঠিয়ে চাঁদে এই ইগলু বানাও হবে। প্রাথমিকভাবে একটি থ্রি ডি প্রিন্টারের সাহায্যে মডেল বানিয়ে কাজ শুরু হয়েছে। ইসরোর লুনার টেরেন টেস্ট ফেসিলিটিতে বসে চলছে সেই কাজ। বিজ্ঞানীরা পাঁচ রকমের ডিজাইন বানিয়েছে। চাঁদে আউটপোস্ট তৈরির পথে এভাবেই এগোচ্ছে ভারত। যদিও এখনও পর্যন্ত চাঁদে মানুষ পাঠানোর কোনও পরিকল্পনা নেওয়া হয়নি। তবে আগামি দিনে যাতে সেটা সম্ভব হয়, তার জন্য প্রযুক্তি তৈরি করে রাখতে চাইছে ইসরো।

ইসরোর স্যাটেলাইট সেন্টারের ডিরেক্টর এম আন্নাদুরাই বলেন, ‘আন্টার্কটিকার মিশনের মতই চাঁদকেও আউটপোস্ট হিসেবে ব্যবহার করতে চাই আমরা। আগামি দিনে স্পেস স্টেশন ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আমেরিকাসহ অনেক দেশই চাঁদে নির্মাণ তৈরির কাজে হাত লাগিয়েছে। আর এই ক্ষেত্রে ভারতও পিছিয়ে থাকবে না।’

তিনি আরও বলেন, অদূর ভবিষ্যতে যখন মহাকাশ চারীরা চাঁদে যাবেন, তখন তাঁরা যাতে সেখানে কিছু সময় কাটিয়ে নিরাপদে কাজ করতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা হচ্ছে। চাঁদের মাটি যে উপাদানে তৈরি, তা দিয়েই এই ইগলু বানানো হবে বলে জানা গিয়েছে।

 

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি