LalmohanNews24.Com | logo

২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

বিলুপ্তির পথে গরু দিয়ে ধান মাড়াই

বিলুপ্তির পথে গরু দিয়ে ধান মাড়াই

ভোলার লালমোহন উপজেলার সাধারণ কৃষকদের জনপ্রিয় গরু দিয়ে হাল চাষ এবং ধান মাড়াইয়ের কাজ, কম খরচে ধান মাড়াই করার এই ঐতিহ্যবাহী গরু ব্যবহার করে এ ধান মাড়াইয়ের কাজ করা হতো এক সময়। কিন্তু কালের আবর্তনে
প্রযুক্তি সাথে হার মেনে বিলুপ্তি হয়ে যাচ্ছে উপজেলার কৃষকদের এ জনপ্রিয় মাধ্যম।প্রায় এক যুগ আগেও লালমোহন উপজেলার অধিকাংশ কৃষকের বাড়ীতে দেখা যেতো গরু দিয়ে ধান মাড়াই করার অপরুপ দৃশ্য। ৪/৫ জন লোক ধান মাড়াইয়ের কাজে নিয়োজিত থাকতে হতো, এক জন গরুর পিছনে, কেউ ধান ছিটার কাজ, আবার কেউ ধান উল্টানোর কাজে নিয়োজিত থাকতেন।

বর্তমানে ডিজিটাল যুগে প্রযুক্তির কাছে হার মেনে সেই দৃশ্য এখন আর দেখা যায় না।উপজেলার ধলীগৌরনগরের চতলা ও করিমগঞ্জ গ্রামের বৃদ্ধ প্রান্তিক কৃষক মোঃ আলী, আনিছল হক,রফিক,আঃ রসিদ, সিরাজ মিয়া, খোরশেদসহ অনেকে বলেন, কয়েক বছর আগেও ধান মাড়াই করার জন্য গরুর কোন বিকল্প ছিলো না। ধান কাটার পর বাড়ীতে নিয়ে এসে গরু দিয়ে মলন দিয়ে ধান মাড়াইয়ের কাজ করা হতো।তারা আরও বলেন, বর্তমান সময়ে উন্নত প্রযুক্তির সাথে তাল মেলাতে না পেরে এবং আধুনিক বিভিন্ন যন্ত্রপাতি উদ্ভাবিত হওয়ায় গ্রাম থেকে হারিয়ে গেছে গরু দিয়ে ধান মাড়াই এর কাজ।

পূর্বচরউমেদ গ্রামের বোরো ধান চাষী স্ক্রীম ম্যানেজার মোঃ আজাদ মিয়া বলেন, গরু দিয়ে মাড়াই করা আমাদের একটি রেওয়াজ ছিল, এসব কৃষকরা হতাশ হয়ে বলেন, আমাদের সেই রেওয়াজ এখন আর ধরে রাখা সম্ভব হচ্ছে না।উপজেলার চরভূতা গ্রামের একাধিক কৃষক জানান, আমাদের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে সেটা ঠিক কিন্তু আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে ধান মাড়াই করলে আমাদের অনেক সময় কম লাগে। সে কারনে উপজেলার অধিকাংশ কৃষক বর্তমানে আধুনিক যন্ত্রের ব্যাবহার করায় এখন আর গরু দিয়ে ধান মাড়াইয়ের কাজ করা হচ্ছেনা।

এছাড়া এখন কৃষকদের শ্রম ও সময়ের সাশ্রয় হয়। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়েই তারা সনাতন যন্ত্রপাতি ছাড়ছেন বলেও জানান। এখন বর্তমান প্রজন্মকে বুঝানো যাবেনা কিভাবে গরু দিয়ে ধান মাড়াই করা হয়। কিন্তু এ প্রজম্মকে জাতীয় জাদুঘরে গিয়ে দেখা ছাড়া আর কোন পথ নেই বলে জানান অনেকে।

উপজেলা কৃষি অফিসের এক কর্মকর্তা জানান, যুগের সাথে তাল মিলিয়ে উপজেলার বেশির ভাগ জায়গায় এখন আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। ফলে স্বাভাবিকভাবেই কৃষিখাতে গরু দিয়ে ধান মাড়াই ও হাল চাষ ব্যবহার বিলুপ্তি হয়ে যাচ্ছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি