LalmohanNews24.Com | logo

৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাবাজার মাহমুদিয়া দাখিল মাদ্রাসায় ৭ই মার্চ উদযাপন

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : মার্চ ০৮, ২০১৮, ১৪:১৩

বাংলাবাজার মাহমুদিয়া দাখিল মাদ্রাসায় ৭ই মার্চ উদযাপন

মোঃ জাহিদুল ইসলাম দুলাল, ধলীগৌরনগর থেকেঃ ভোলার লালমোহন উপজেলার চরভুতা ইউনিয়নের বাংলাবাজার মাহমুদিয়া দাখিল মাদরাসায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। গতকাল বুধবার সকাল ৯ টায় এই উপলক্ষে মাদরাসার ছাত্রছাত্রীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদরাসার সুপার মোঃ মতিউল ইসলাম, বক্তব্য রাখেন মাদরাসার সহসুপার মোঃ সালেহ উদ্দিন, শিক্ষক মোঃ আসাদুল্যাহ, মোঃ মাহাবুবুর রহমান, হেলাল উদ্দিন ও মোঃ জাহিদুল ইসলাম প্রমূখ।

আলোচনা সভায় বক্তরা বলেন বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষনকে বিশ্ব প্রামান্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো ২০১৭ সালের ৩০ অক্টোবর। বঙ্গবন্ধুর ৭ই মার্চের এই ভাষন বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশের মানুষের গৌরব সম্মান আরেকবার আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে। ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র ১৯ মিনিট ভাষন দেন। এই অল্পসময়ে তিনি ইতিহাসের পুরো ক্যানভাসই তুলে ধরেন। তার ভাষনের সর্বশেষ দুটি বাক্য যা পরবর্তীতে বাঙ্গালীর স্বাধীনতার চুড়ান্ত লড়াইয়ের দিকনিদেশনা ও প্রেরনার হাতিয়ারে পরিনত হয়েছে। বঙ্গবন্ধু বলেন ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব।

এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয়বাংলা। বঙ্গবন্ধুর ভাষনের পর মাত্র ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা ছিনিয়ে আনে বাঙ্গালী জাতি। এই বিজয়ের মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

 

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি