LalmohanNews24.Com | logo

৩০শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : এপ্রিল ০৩, ২০১৮, ১৮:০৬

প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী

লালমোহননিউজ ডেস্কঃ প্রাথমিক সমাপনী পরীক্ষায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এবার ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।এরমধ্যে মেধা কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৮ জন, আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৪৭৫ জন।

মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

মন্ত্রী জানান, মেধা কোটায় ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৫০০ মিলিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনীতে মোট ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীর বৃত্তি পাওয়ার সুযোগ ছিল। কিন্তু এবার মেধা কোটায় দুজন এবং সাধারণ কোটায় ২৫ জন কাঙ্ক্ষিত শিক্ষার্থী পাওয়া যায়নি। তবে পরে এই ২৭টি বৃত্তি সমন্বয় করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এনডিসি প্রমুখ।

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩০০ এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ২২৫ টাকা করে দেয়া হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এ টাকা পাবে।
শিক্ষার্থীদের ঝরেপড়া রোধ, শ্রেণিকক্ষে উপস্থিতি বৃদ্ধি এবং মেধার স্বীকৃতি দিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলের ভিত্তিতে বৃত্তি দেয়া হয়। এবার বৃত্তি পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়িয়েছে গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, গত ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন।

এবার প্রাথমিকে পাসের হার আগের বছরের তুলনায় ছিল কম। আগের বছর যেখানে ৯৮.৫১ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, সেখানে এবার পাস করেছে ৯৫.১৮ শতাংশ শিক্ষার্থী। একইভাবে ইবতেদায়িতে পাসের হার আগের বছরের চেয়ে প্রায় তিন শতাংশ কমে হয়ে ৯২.৯৪।

পাসের হারের পাশাপাশি এবার কমে যায় জিপিএ ফাইভের সংখ্যাও। প্রাথমিকে এবার জিপিএ ফাইভ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন। গতবার এই সংখ্যাটি ছিল দুই লাখ ৮১ হাজার ৮৯৮। ইবতেদায়িতেও এবার জিপিএ ফাইভ পায় পাঁচ হাজার ২৩ জন। গতবার এই সংখ্যাটি ছিল পাঁচ হাজার ৯৪৮।

ফলাফল জানবেন যেভাবে-

ওয়েবসাইট লিংক এখানে

টেলিটক বিডি’র লিংক এখানে

ডিপিএ বিডি’র লিংক এখানে

এ ছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল পাওয়া যাবে।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি