LalmohanNews24.Com | logo

৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

পুরুষের চেয়ে বাংলাদেশের নারীদের গড় আয়ু বেশি

পুরুষের চেয়ে বাংলাদেশের নারীদের গড় আয়ু বেশি

বাংলাদেশের নারীদের পুরুষের চেয়ে গড় আয়ু বেশি। নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর। আর পুরুষের গড় আয়ু ৭১ বছর।সে হিসেবে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু ৪ বছর বেশি।

প্রতিবেদনে ইউএনএফপিএ বলছে, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। এ দেশে বছরে ১ দশমিক ১ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। একজন বিবাহিত নারী প্রজনন বয়সে (১৫ থেকে ৪৯ বছর) গড়ে দুটি সন্তানের জন্ম দিচ্ছেন। দেশের মোট জনসংখ্যার ৫ দশমিক ৩ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি।

তবে প্রতিবেদনের এই পরিসংখ্যান ও তথ্যের সঙ্গে সাধারণভাবে ব্যবহৃত পরিসংখ্যানের অমিল আছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। তারা বলছে, দেশে নারীর গড় আয়ু ৭৪ দশমিক ২ বছর। আর পুরুষের ৭১ দশমিক ১ বছর।

এদিকে এবার প্রকাশিত প্রতিবেদনে নারীর শরীরের ওপর নারীর অধিকারকে কেন্দ্রীয় বিষয় হিসেবে গুরুত্ব দিয়েছে ইউএনএফপিএ।সংস্থাটি তাদের প্রতিবেদনে বলেছে, একজন নারীর তার নিজের শরীরের ওপর কতটা নিয়ন্ত্রণ আছে, তার ওপর নির্ভর করে জীবনের অন্যান্য ক্ষেত্রে তার কতটা নিয়ন্ত্রণ থাকবে। বিশ্বব্যাপী নারীর শরীরের ওপর নারীর অধিকারের বিষয়টি অগ্রাহ্য করার নানা ধরন লক্ষ্য করা যায় বলেও উল্লেখ করেছে তারা।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি