LalmohanNews24.Com | logo

৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে অক্টোবর, ২০১৮ ইং

পানের কান্ডপচা রোগে ভোলার পান চাষীরা দিশেহারা

পানের কান্ডপচা রোগে ভোলার পান চাষীরা দিশেহারা

মনিরুজ্জামান, বোরহানউদ্দিন ।। বাজারে পানের দাম ভালো থাকা সত্বেও ভোলার পান চাষীদের মুখে হাঁসি নেই| ছত্রাক জনিত কান্ড পচা রোগে বর্তমানে বোরহানউদ্দিন উপজেলার অধিকাংশ পানের বরজই আক্রান্ত। এ রোগে প্রথমে পানের নিচের অংশ পুড়ে কালো হয়ে যায়।পরে পান পাতাটির অবশিষ্ট অংশ হলেদ হয়ে ঝড়ে পড়ে।বাজারে উচ্চ মূল্যে পান বিক্রয়ের টাকা ঘরে তুলতে না পারায় এখানকার চাষীগন দিশেহারা হয়ে পড়েছে।প্রতিকারে সঠিক পরামর্শ দেওয়ার লোক ও তারা কাছে পাচ্ছে না এমন অভিযোগ তাদের।
বোরহানউদ্দিন উপজেলা কৃষি অফিস সূএে জানা যায় এ উপজেলায় বর্তমানে ৪৫ হেক্টর জমিতে পান চাষ করা হয়।তবে কৃষকদের মতে এর পরিমান আরো বেশী।
রবিবার বিকালে উপেজেলার কুতুবা ইউনিয়নের দক্ষিন কুতুবা গ্রামের ৮নং ওয়ার্ডের একাধিক পানের বরজ ঘুরে দেখা যায়,পানপাতাগুলো হলদে রঙের এবংনিচের অংশটুকো ঝলসানো।কয়েকজন পানচাষী জানায় দক্ষিন কুতুবা এলাকায় পানের বরজের পরিমান লাখ খানেক।পানের একটি সারী(কান্দি) কে একটি বরজ বলা হয়। কথা হয় ২শত বরের পান চাষী বিবেক চন্দ্র দে,একশত বরের মালিক অপু দে এর সাথে।তারা জানায়,ওই এলাকার শতকরা ৮০ ভাগ লোকের জীবন-জীবিকা পান চাষের উপর।তারা জানায়,শীতের সময় সাধারণত পানের কান্ড পচা,ঢলে পড়া,পাতা পচা ও সাদাগুঁড়া রোগ হয়।তবে এবার শীত ও ঘন কুয়াশা বেশী পড়ার কারণে ওই এলাকার বরজগুলোতে কান্ড পচা আর পাতা পচা রোগ বেশী ।এসব রোগ হলে পান উৎপাদিত পাতার কান্ড পচে যায়।আর পাতা পচা রোগ হলে,পাতার নিচের অংশ পুড়ে ঝলসে যায়।পরে উপরের অংশ হলদে হয়ে পাতাটি ঝড়ে পড়ে।তারা বলেন,আগে যে বরে একশ পাই(১২বিড়ায় ১পাই) পান উৎপাদিত হতো,রোগাক্রান্ত হবার পর ওই বরে এখন ১০থেকে ১২পাই পান হয়।ভালো মানের প্রতি পাই পানের দাম ১২শত টাকা।মান নিম্ম হলে প্রতি পাইর দাম ৩ থেকে ৪শত টাকা।রোগ প্রতিরোধে পরামর্শ দেওয়ার লোক পাওয়া মুশকিল এমন অভিযোগ তাদের।একই এলাকার পান চাষী গুরুদাস চন্দ্র দে,মতি লাল দে,কালিপদ রক্ষিত,পরিমল ঘোষ,জানান,পান উৎপাদন ভালো হলে সবই ভা্লো।আর রোগে আক্রান্ত হলে সবই শেষ।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ওমর ফারুক জানায়,এ সব জাতীয় রোগের জন্য টিল্ট ও মেলোডিডিউ জাতীয় ঔষধ ব্যবহার করা উচিত।

:


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি