LalmohanNews24.Com | logo

৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

পাকিস্তান-ভারতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

পাকিস্তান-ভারতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহর। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে এই কম্পন অনুভূত হয়। শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে ৮ জন নিহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহরে ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পে পাকিস্তানে শতাধিক মানুষ আহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দৈনিক ডন।

ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়া ট্যুডে বলছে, মঙ্গলবার বিকেল ৪টা ৩৫ মিনিটের দিকে ভারতের উত্তরাঞ্চলীয় কিছু শহর ও পাকিস্তান কেঁপে উঠেছে। রাজধানী নয়াদিল্লি, চন্ডিগড়, কাশ্মীরের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও খাইবার পাখুতন-খাওয়া অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানের দৈনিক ডন বলছে, পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

পাকিস্তান ট্যুডে বলছে, পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বিকেল ৪টা ১ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। ভূমিকম্পের কেন্দ্র ছিল পাঞ্জাব প্রদেশের উত্তরপূর্বাঞ্চলের ১২ কিলোমিটার দূরের ঝেলুমে।

ইসলামাবাদ ছাড়াও পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি, অফিস ছেড়ে রাস্তায় নেমে আসেন। ভারতের ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে বলছে, ভারত-পাকিস্তান সীমান্ত শক্তিশালী ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে।

এর আগে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, সোমবার সকালের দিকে পুয়ের্তোরিকো উপকূলে রিখটার স্কেলে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি