LalmohanNews24.Com | logo

১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

পাকিস্তানের পত্রিকায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা

পাকিস্তানের পত্রিকায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা

সম্প্রতি পাকিস্তানের একটি ইংরেজি জাতীয় দৈনিকে দেশটির অর্থনীতির সঙ্গে বাংলাদেশের অর্থনীতির তুলনা করে প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে বাংলাদেশের অর্থনীতি ও সমাজ ব্যবস্থার ভূয়সী প্রশংসা করা হয়েছে।

গত শনিবার দেশটির জাতীয় ইংরেজি দৈনিক দ্য নিউজ ইন্টারন্যাশনালে এ বিশ্লেষণধর্মী প্রতিবেদনটি প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, দুই দশক আগেও বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলা হতো। কারণ তখন দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন মাথাপিছু আয় ও স্বল্প প্রবৃদ্ধির জিডিপি ছিলো বাংলাদেশের। অথচ এখন বাংলাদেশের মাথাপিছু আয় পাকিস্তানের চেয়ে বেশি। এমনকি ভারতের পর বাংলাদেশই বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ।

আরো বলা হয়, গত দুই বছর ধরে মাথাপিছু আয় কমছে পাকিস্তানের। দেশটির মাথাপিছু আয় প্রবৃদ্ধি কমতে কমতে এমন পর্যায়ে পৌঁছেছে যে, তা সংঘাতকবলিত আফগানিস্তানের থেকেও নিচে নেমে গেছে।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদন

দ্য নিউজ ইন্টারন্যাশনালের ওই প্রতিবেদনে আরো বলা হয়, পাকিস্তানের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের খুবই নিম্নমানের শিক্ষা দেওয়া হয়। তবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান তুলনামূলক ভালো। যার ফলে দেশটিতে দুটি বৈষম্যমূলক পৃথক সমাজ তৈরি করা হচ্ছে। অন্যদিকে, বাংলাদেশ এ অঞ্চলে প্রাথমিক শিক্ষায় তালিকাভুক্তির দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে। অথচ পাকিস্তানে সেই সংখ্যা সর্বনিম্ন। এমনকি এখানে শিক্ষার্থীদের ঝড়ে পড়ার হারও সবচেয়ে বেশি।

পাকিস্তানের তুলনায় বাংলাদেশে শিশু মৃত্যুর হার অর্ধেক উল্লেখ করে প্রতিবেদনে আরো বলা হয়, পাকিস্তানে বাংলাদেশের তুলনায় বেশি পরিমাণে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্যারামেডিকেল কর্মী রয়েছে। এ ছাড়া সরকারি হাসপাতাল ও ক্লিনিকের সংখ্যাও বাংলাদেশের তুলনায় বেশি। কিন্তু তার পরও বাংলাদেশিদের গড় আয়ু পাকিস্তানিদের তুলনায় তিন বছর বেশি।

বাংলাদেশকে পোলিওমুক্ত দেশ উল্লেখ করে এতে আরো বলা হয়, বর্তমানে বিশ্বের দুটি দেশে এ রোগটি দেখা যায়। যার একটি হলো পাকিস্তান। সম্প্রতি নাইজেরিয়াকেও পোলিওমুক্ত ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাকিস্তানের সরকারি হাসপাতাল ও ক্লিনিকের চিকিৎসার মান খারাপ হওয়ায় দ্রুত বৃদ্ধি পেয়েছে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক।

এ ছাড়াও ওই প্রতিবেদনে বাংলাদেশের নারীদের উন্নয়নের অগ্রগতি ও দারিদ্র্য বিমোচনের বিষয়ে প্রশংসা করা হয়েছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি