LalmohanNews24.Com | logo

৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

নিষেধাজ্ঞার ২২দিনে ভোলায় ৪৩২ জেলের কারাদন্ড, সাড়ে ৯ লাখ টাকা জরিমানা

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞার ২২দিনে ভোলায় ৪৩২ জেলের কারাদন্ড, সাড়ে ৯ লাখ টাকা জরিমানা

প্রজনন মৌসূমে মা ইলিশ শিকার বন্ধের অভিযান শেষ হয়েছে রোববার (২৮ অক্টোবর) মধ্যরাতে। ভোলা মৎস্য অফিস এবং আইন-শৃঙ্খলা বাহিনীর নেতৃত্বে চলে টানা ২২ দিনের অভিযান। ঐ অভিযানে মৎস্য অফিসকে সহায়তা করেছে কোস্টগার্ড, পুলিশ, নৌ-পুলিশ, র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ২২ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মা ইলিশ শিকারের দায়ে ভোলায় ৪৩২ জন কেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করে কারাগারে পাঠানো হয়েছে। পাশাপাশি ৯ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এসময় ৩ মেট্রিক টন ইলিশ ও ৬ লাখ ২ হাজার ৭শ’ ২০ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস কর্মকর্তা আহসান হাসিব খান।

জেলা মৎস্য কর্মকর্তা আহসান হাসিব খান বলেন, মা ইলিশ রক্ষা অভিযানের সময় মূলত নদীতে মাছ বেশি থাকায় অসাধু জেলেরা ইলিশ শিকারে নিষেধাজ্ঞার সময় নেমে থাকেন। এ বছর মৎস্য বিভাগ ও আইন-শঙ্খলা বাহিনী সুষ্ঠু ও সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে আইন অমান্যকারীদের আটক করেছে। সারা দেশের ন্যায় গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর মধ্যরাত পর্যন্ত ৩১৮ টি অভিযান, ১৯৪ টি মোবাইল কোর্ট ও ২৫৪ টি মামলার মাধ্যমে ৪৩২ জন জেলেকে কারাদন্ড প্রদান করে কারাগারে পাঠানো হয়েছে। এসময় ২৫৪ জন জেলের কাছ থেকে ৯ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

তিনি আরো বলেন, জেলে ও সাধারণ মানুষ বিগত সময়ের থেকে অনেকটাই সচেতন। তাদের সঙ্গে সঙ্গে মৎস্য বিভাগের জেলা ও উপজেলার প্রতিটি সদস্য এবং আইন-শঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনী সমন্বিতভাবে নদীতে অভিযান পরিচালনা করা হয়েছে। মা ইলিশ রক্ষায় সর্বোচ্চ নজরদারি রাখা হয়েছে, কাউকে সুযোগ দেওয়া হয়নি।

এবার জাটকা নিধন বন্ধে কঠোর নজরদারী রাখা হবে উল্লেখ করে তিনি বলেন, প্রজনন মৌসূমে মা ইলিশ শিকার বন্ধের পাশাপাশি জাটকা নিধন বন্ধ না করা গেলে ইলিশের পরিমাণ বাড়বে না। আর যদি তা না করা যায়, তাহলে বিপুল পরিমানের রাজস্ব হারাবে সরকার। তাই ইলিশের পরিমাণ বাড়াতে হলে জাটকা নিধন বন্ধ করতেই হবে বলে মনে করেন তিনি।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি