LalmohanNews24.Com | logo

৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

নার্সারীতে ভাগ্য বদলেছে ইউপি সদস্য রহিমের

নার্সারীতে ভাগ্য বদলেছে ইউপি সদস্য রহিমের

নুরুল আমিন, লালমোহন : লালমোহনে নার্সারি ব্যবসায় সফল হয়েছেন রহিম মেম্বার। উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের রহিম মেম্বার জনসেবার পাশাপাশি নার্সারি করে বেশ ভাল আছেন। তিনি তার অবসর সময় নার্সারিতে কাজ করে কাটান। এতে গাছগাছালির সঙ্গে তার সখ্যতা গড়ে ওঠে। তিনি খুব আনন্দ উপভোগ করেন। সখের বশে রহিম মেম্বার মাদ্রাসা বাজারের উত্তর পাশে নিজ বাড়িতে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছের বীজ ও চারা সংগ্রহ করে একটি বাগান করেন। মনোরম পরিবেশে তৈরি এ বাগান থেকে চারা বিক্রি করে তিনি খুব লাভবান হন।

পর্যায়ক্রমে তার নার্সারির পরিধি ও সুনাম বাড়তে থাকে। তিনিও অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জন করতে সক্ষম হন। একে একে তার চারটি নার্সারি হয়। প্রাকৃতিক প্রতিকুলতা রোধ ও দুর্যোগ মোকাবেলা করার জন্য গাছের বিকল্প নেই জেনেই তিনি বাগানের গাছ লাগানো ও বাগান করার প্রতি ঝুঁকে পড়েন বলে জানান। নিজে দৃষ্টিনন্দন নৈসর্গিক সৌন্দর্য মন্ডিত বাগান করে, অন্যদেরকেও বাগান করতে উৎসাহ বাড়াতে নার্সারি থেকে স্বল্পমূল্যে চারা বিক্রি শুরু করেন। প্রকৃতি প্রেমিক রহিম মেম্বার নিজ উদ্যোগে নার্সারির কাজ শুরু করেন। তার বাগানের নাম রেখেছেন জুবায়ের নার্সারি।

এ নার্সারিতে দেশী বিদেশী যেসব গাছের চারা পাওয়া যায় সেগুলো হচ্ছে আম, কাঁঠাল, লিচু, মাল্টা, সরিফা, কমলা, আঙ্গুর, আপেল, মিষ্টি তেঁতুল, বার মাসি আম, বার আমড়া, থাই কামরাঙা, থাই লিচু, থাই পেয়ারা, চায়না ধ্রি পেয়ারা, মিষ্টি লেবু, কড লেবু, থাই জাম্বুরা, বেল কদ বেল, করমজা, ক্যারালা, নারকেল, সুপারি, আকাশ মণি, মেহগণি, রেন্ট্রি, বেলজিয়াম, কোপন, লেম্বু, চাম্বুল,কিসমাস্টার ইত্যাদি। নার্সারির মালিক মোঃ আঃ রহিম মেম্বার জানান, আমি এ ব্যবসায় যেভাবে লাভবান হয়েছি, অন্যান্য সবাই যদি এরকম নার্সারির ব্যবসা করে তাহলে আমাদের পরিবেশ অনেক সুন্দর হবে এবং এগিয়ে যাবে বাংলাদেশ।

লালমোহননিউজ/ হাসান পিন্টু

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি