LalmohanNews24.Com | logo

১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

নারী কর্মীকে যৌন হয়রানি করে শাস্তি পেলেন সাবেক রাষ্ট্রদূত

নারী কর্মীকে যৌন হয়রানি করে শাস্তি পেলেন সাবেক রাষ্ট্রদূত

ইতালিতে নিযুক্ত পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূতের বিরুদ্ধে নারী কর্মীকে যৌন হয়রানি করার প্রমাণ মিলেছে। এর ভিত্তিতে ওই পাকিস্তানি কূটনীতিককে ফরেন সার্ভিস থেকে বরখাস্ত করা হয়েছে। ঘটনাটি ঘটে ২০১৮ সালে ইতালির পাক দূতাবাসে। তখন রাষ্ট্রদূত ছিলেন নাদিম রিয়াজ। তার বিরুদ্ধে এক নারী কূটনীতিক যৌন হয়রানির অভিযোগ আনলে তা তদন্ত করা হয়।

তদন্তে অভিযোগ প্রমাণিত হলে রিয়াজকে বরখাস্তের নির্দেশ দেন পাকিস্তানের ফেডারেল ওম্বাডসপারসন ফর প্রোটেকশন হ্যারাসমেন্ট কাশমালা তারিক। তিনি নিজেই তার টুইটার একাউন্ট থেকে এ নির্দেশের কথা জানিয়েছেন। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শুধু বরখাস্তই নয়, রিয়াজকে ৫০ লাখ রূপি জরিমানাও করা হয়েছে। এ অর্থ হেনস্থার শিকার নারীকে দেয়া হবে।

অভিযোগকারী নারী জানান, তিনি ২০১৮ সালে রিয়াজের নেতৃত্বে ইতালিতে পাকিস্তানি মিশনে নিয়োজিত ছিলেন। সেই সময় নাদিম রিয়াজ তাকে তার সঙ্গে অন্যান্য দেশের অন্যান্য শহরে যেতে বলতেন, যা তার কাজের মধ্যে পড়ত না। তিনি আরও অভিযোগ করেন যে রাষ্ট্রদূত তাকে তার বাড়ির কাছেই বাসা ভাড়া নিতে বাধ্য করেছিলেন

এছাড়া নাদিমের বিভিন্ন আচরণে তিনি অপমানিত হয়েছেন। পরিস্থিতি এমনই হয় যে তিন বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই পাকিস্তানে ফিরে যেতে বাধ্য হন তিনি।

অভিযুক্ত রিয়াজ এখন ইনস্টিটিউট অফ রিজিওনাল স্টাডিজের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এটি পাকিস্তানের বিদেশ মন্ত্রণালয়ের একটি থিঙ্ক ট্যাঙ্ক। অভিযোগ করা হয়েছে যে, তিনি ওই নারীকে প্রতিদিন তার গল্প শুনতে বাধ্য করতেন। সেই গল্পের মধ্যে আপত্তিকর বিষয়বস্তু থাকত।

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ওম্বাডসপারসন এই অভিযোগের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখেন এবং রিয়াজকে বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেন। এই সিদ্ধান্তের একটি অনুলিপি সাত দিনের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশও দিয়েছেন ওম্বাডসপারসন। -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান