LalmohanNews24.Com | logo

৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল: ইসি সচিব

বিজ্ঞাপন

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল: ইসি সচিব

নভেম্বরের প্রথম সপ্তাহে আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদলকে কমিশনের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়।

পরে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার কক্ষে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন কমিশন সচিব।

হেলালুদ্দীন বলেন, আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণের নিশ্চয়তা চায় ইউরোপীয় ইউনিয়ন। তারা বলেছেন- সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

আমরা জানিয়েছি, নির্বাচনে সব রাজনৈতিক দল যাতে অংশ নিতে পারে সে পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন কাজ করছে।

সচিব বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধির সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল জানতে চাইলে কমিশনের পক্ষ থেকে তাদের বলা হয়- নির্বাচনে যাতে ইভিএম ব্যবহার করা যায়, সে জন্য আরপিও সংশোধন করা হয়েছে। এখন সংসদে সেটি পাস হলে পরবর্তী পদক্ষেপ নেয়া যাবে।

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নিয়ে ইইউর প্রশ্নের জবাবে জানানো হয়- পর্যবেক্ষকের বিষয়ে বিদ্যমান নীতিমালা মেনে যে কেউ আসতে পারে। আমরা তাদের স্বাগত জানাই।

এ ছাড়া দেশের ৪১ হাজার ১৯৯ ভোটকেন্দ্রের জন্য সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা হবে। পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এ ছাড়া নির্বাচন সামনে রেখে সংশ্লিষ্ট প্রিসাইডিং ও পোলিং এজেন্টদের প্রশিক্ষণের বিষয়টিও আমরা ইইউ প্রতিনিধিদলটিকে জানিয়েছি, বলেন সচিব।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকের নেতৃত্বে ব্রিটেন, জার্মানি, স্পেন, সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ও প্রতিনিধি অংশ নেন। এ সময় সিইসিসহ চার নির্বাচন কমিশনার এবং ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি