LalmohanNews24.Com | logo

১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

নতুন ধরনের করোনা ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী

নতুন ধরনের করোনা ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী

যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার নতুন কেন্ট ভ্যারিয়েন্ট আগের বৈশিষ্ট্যের চেয়ে ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী। ব্রিটেনের বৈজ্ঞানিক উপদেষ্টাদের প্রকাশিত এক গবেষণায় বলা হয়, দ্রুত সংক্রমণশীল বৈশিষ্ট্যের কারণে কম ঝুঁকিতে থাকারাও করোনায় আক্রান্ত হতে পারেন। প্রথম ঢেউয়ের তুলনায় নতুন ধরনে নারীরা বেশি ঝুঁকিতে বলেও গবেষণায় উল্লেখ করা হয়। খবর রয়টার্সের

গত বছরের সেপ্টেম্বরে করোনার নতুন বৈশিষ্ট্য বি.ওয়ান.ওয়ান. সেভেন শনাক্তের পর থেকে খুব দ্রুত ব্রিটেনজুড়ে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। শুরুতে করোনার নতুন ধরনটি ৩০ থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা। এবার বিজ্ঞানীরা বলছেন শুধু সংক্রামকই নয় করোনার অন্য যে কোনো ভ্যারিয়েন্টের চেয়ে কেন্ট ভাইরাস ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী।

নিউ অ্যান্ড এমার্জিং রেসিপাইরেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইজরি গ্রুপ (নার্ভট্যাগ) শুক্রবার সরকারে ওয়েবসাইটে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে। এতে সার্স-কভ-২ এর চরিত্র পরিবর্তন এবং কীভাবে তা মহামারির গতিপথ পাল্টে দিতে সেই বিষয়ে আলোকপাত করা হয়েছে।

নার্ভট্যাগ প্রতিবেদনটি বেশ কয়েকটি গবেষণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এতে দেখা গেছে, তথাকথিত কেন্ট ভ্যারিয়েন্ট আগে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ধরনের চেয়ে ৩০ থেকে ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী।

এসব গবেষণায় বি.১.১.৭ ভ্যারিয়েন্ট ও অন্য প্রকৃতির করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুহার পর্যালোচনা করা হয়েছে।

রয়্যাল ডেভন অ্যান্ড এক্সেটার হাসপাতালের কোভিড-১৯ ক্লিনিক্যাল প্রধান ডেভিড স্ট্রেইন জানান, নার্ভট্যাগের বিশ্লেষণ উদ্বেগজনক। উচ্চ সংক্রমণ হার মানে হলো আগে যারা কম ঝুঁকিতে ছিলেন তারা এখন আক্রান্ত ও হাসপাতালমুখী হচ্ছেন।

যুক্তরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা চল্লিশ লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার জনের বেশি মানুষের।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি