LalmohanNews24.Com | logo

২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দৌলতখানে মেঘনার তীরেই ইলিশ কেনাবেচার ধুম!

বিজ্ঞাপন

দৌলতখানে মেঘনার তীরেই ইলিশ কেনাবেচার ধুম!

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দৌলতখানে  বেপরোয়াভাবে চলছে ইলিশ ধরা ও বিক্রি। দৌলতখান উপজেলার মেঘনা নদীতে ইলিশ ধরা রীতিমত উৎসবে পরিণত হয়েছে। নদীর তীরেই ইলিশ কেনাবেচার ধুম পড়েছে। এমনকি মাত্র ১০০০  টাকায় মিলছে ৩  কেজি ওজনের  এক হালি  মা  ইলিশ।
দৌলতখানের  স্থানীয়রা জানান, আইনশৃংখলা বাহিনী দিনের বেলা অভিযান পরিচালনার কারণে জেলেরা রাতে মাছ শিকার করে।  মেঘনা নদীতে ইলিশ ধরা রীতিমত উৎসবে পরিণত হয়েছে। আর নদীর তীরেই রাত ৪ টা থেকে  বসছে ইলিশের হাট। সেখানে ইলিশ কেনাবেচার ধুম পড়েছে। ১০০০ টাকায় বিক্রি হচ্ছে ৩ কেজি ওজনের এক হালি  ইলিশ। এছাড়া দৌলতখানে মেঘনার  তীরবর্তী এলাকায় নানা কৌশলে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করা হচ্ছে ইলিশ।
এ বিষয় কয়েকজন জেলে নাম প্রকাশে অনিচ্ছুক তারা জানান নদীতে অভিযান দিলে এক দল প্রভাবশালী চক্র ক্ষমতার ধাপট দেখিয়ে নিয়মিত নদীতে মাছ শিকার করে এই মাছ আবার রাত তিনটা চারটার সময় নদীর তীরে এনে বিক্র করে এ ছাড়া বাকী অসহায় জেলেরা  সরকারি নিষেধাজ্ঞা কে মেনে নৌকা এবং জাল মেরামতে ব্যস্ত সময় পাড় করছে।
ভোলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান ও আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তারা  জানান, মা ইলিশ রক্ষার্থে মেঘনা নদীতে এই মৌসুমে প্রতিনিয়তই অভিযান পরিচালনা করা হচ্ছে। বিভিন্ন সময় মাছ ও জালসহ জেলেদের আটক করে জরিমানা কিংবা কারাদণ্ড প্রদান করা হচ্ছে। তবে অনেক সময় আমাদের অভিযানের আগাম বার্তা পেয়ে সটকে পড়ে জেলেরা। কিন্তু প্রজনন মৌসুমে অভিযান অব্যাহত থাকবে।
সম্পাদনায়: হাসান পিন্টু
Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি