LalmohanNews24.Com | logo

১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দৌলতখানে ইলিশ ধরা বন্ধের ঘোষনায় হতাশ জেলেরা

বিজ্ঞাপন

দৌলতখানে ইলিশ ধরা বন্ধের ঘোষনায় হতাশ জেলেরা

ঠিক যখন দৌলতখানের মেঘনা নদীতে  সোনালী জালে রুপালি ইলিশের দেখা মিলছিল  তখনি আসলো ইলিশ ধরা বন্ধের ঘোষণা।    মৌসুমের প্রায় শেষ সময়ে দৌলতখানের জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে রুপালি ইলিশ। এ কারণে দৌলতখানের জেলেদের মধ্যে কিছুটা হলেও দেখা দিয়েছে হাসি। আর এই ইলিশ পাওয়াকে কেন্দ্র করে সরগরম দৌলতখানের মেঘনার তীরবর্তী মাছের আড়তগুলো।

ভোলার দৌলতখান, মাছ ঘাটের আড়ৎদার ও জেলেদের সঙ্গে কথা বলে জানা যায়, জেলেদের জালে মাছ পড়তে শুরু করায় ক্রেতা-বিক্রেতা, আড়ৎদার, পাইকার আর ব্যাপারিরা এখন ব্যস্ত। জেলেদের মুখেও ফুটেছে হাসি। সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় জাল ও নৌকা নিয়ে রাত-দিন নদীতে মাছ শিকার করছেন দৌলতখান উপজেলার হাজার হাজার জেলেরা।

তবে জেলেদের জালে ইলিশ ধরা পড়লেও স্বস্তিতে নেই তারা কারুন আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত   মা ইলিশ রক্ষার উপরে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করে দিয়েছেন মৎস্য বিভাগ  এ    নিয়ে  চিন্তিত দৌলতখানের জেলেরা।

কয়েকজন জেলে জানান  এতদিন নদীতে মাছ ছিল না, তাই তারা অনেক হতাশার মধ্যে ছিল তাদের দাবী আরো কিছুদিন পর অভিযান দিলে মাছ বিক্রি করে তারা ঘুরে দাঁড়াতে পারবে বলে তারা আশা করছেন। তবে এ মুহূর্তে অভিযান হলে আবার তাদের দিন কাটবে কষ্টে। ঋণের টাকা জোগার করবে কীভাবে এখন চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ভোলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বলেন,

আগামী ৭ অক্টোবর থেকে মা ইলিশ রক্ষায় যে কার্যকরম শুরু হচ্ছে  সেটা গবেষণার বিষয় এই সময় টাতে  ইলিশ  ডিম ছাড়ে সুতরাং জেলেদের দাবীর পরিপেক্ষিতে জেলেদের মাছ ধরা বন্ধের সময় পিছানোর কোন সুযোগ নেই বলে জানান এই কর্মকর্তা।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি