LalmohanNews24.Com | logo

১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

দেশ স্বাধীন হওয়ার পিছনে আমাদের ছাত্র সমাজের কোন হাত ছিলো না?

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : এপ্রিল ০৮, ২০১৮, ২১:৪৮

বিজ্ঞাপন

দেশ স্বাধীন হওয়ার পিছনে আমাদের ছাত্র সমাজের কোন হাত ছিলো না?

আন্দোলনে টিয়ারশেল নিক্ষেপ আমাদের জন্য লজ্জ্বার। শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার আদায় করতে গিয়ে বহু আগে থেকেই আন্দোলন করে আসছে। কেউ কেউ জীবনও দিয়েছে। অনেকেই পঙ্গুত্ব বরণ করছে। দাবি ও আদায় হয়েছে। কিন্তু তখন ছিলো পরাধীন রাষ্ট্র। বর্তমান সময়ে তো এমনটি হওয়ার কথা নয়।

তবে কেন ন্যায্য দাবি আদায় করতে গেলে গুলি ও টিয়ারশেল ছুঁড়া হবে। দেশ স্বাধীন হওয়ার পিছনে কি আমাদের ছাত্র সমাজের কোন হাত ছিলো না ? ছাত্ররা কি মুক্তিযোদ্ধা নয়? তবে কেন সরকারী চাকুরিতে কোটা নামের একটা কাঁটা তারের বেড়া দিয়ে সাধারন শিক্ষার্থী কিংবা চাকুরি প্রার্থীরা বিবক্ত হবেন।

রোববার দিনব্যাপি সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সারাদেশের সাথে একাত্বতা ঘোষনা করে একদল শিক্ষার্থী ঢাকার শাহবাগ মোড় অবরোধ করে রাখে। ছাত্রদের শান্তিপূর্ন অবস্থানে রাতে সাড়ে আটটার দিকে বিনা উস্কানিতে পুলিশ তাদের উপর চওড়া হয়ে লাঠিপেটা ও কাঁদুনে গ্যাস ছুড়ে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী ন্যায্য দাবি আদায় করতে গিয়ে আহত হলো। রক্ত ঝড়ালো।
এমনটি তো হওয়ার কথা ছিলো না।

এটা তো কোন রাজনৈতিক দলের আন্দোলন ছিলো না। ছিলো না কোন পক্ষের উস্কানি। এটা ছিল সমগ্রহ ছাত্র সমাজের ন্যায্য অধিকার। যেখানে আন্দোনের দাবি গুলো মেনে নেয়ার কথা। সেখানে কিনা পুলিশ উল্টো জাতীর সূর্য সন্তানদের উপর উপর টিয়ারশেল নিক্ষেপ করলো।  তাহলে কি জাতীর সূর্য সন্তানদের চেয়ে কোটা বড়?

লেখকঃ নুরে আলম জিকু

স্টাফ রিপোর্টার

দৈনিক মানব জমিন

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি