LalmohanNews24.Com | logo

৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২১শে অক্টোবর, ২০২০ ইং

দেশময় শোকের ছায়া

দেশময় শোকের ছায়া

বাংলাদেশের প্রবীণতম আলেম, ইসলামী নেতৃত্বের অভিভাবকতুল্য শতবর্ষস্পর্শী ব্যক্তিত্ব আল্লামা শাহ আহমাদ শফীর মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে এসেছে। ইসলামী রাজনীতি, শিক্ষাব্যবস্থা ও দ্বীনের সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে শোক। সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাবিত হচ্ছে বর্ষীয়ান আলেমের জন্য শোকগাথায়।

আলেমের মৃত্যু যেকোনো সমাজের জন্য বিরাট ক্ষতির বিষয়। কারণ ইসলামের নবী (সা.)-এর রেখে যাওয়া ‘নবুওতি দায়িত্ব’ পালন করেন আলেম-ওলামাগণ। এ সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘নিঃসন্দেহে ওলামায়ে কেরাম হচ্ছেন নবীগণের উত্তরাধিকারী। আর নবীগণ দিনার ও দেরহামের উত্তরাধিকারী বানান না।’

আলেমরাই হচ্ছেন পৃথিবীর সর্বোত্তম মানুষ। এ সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের মধ্যে ওই ব্যক্তি সর্বোত্তম যে নিজে কোরআন শিখে এবং অন্যকে তা শিখায়।’ (তিরমিজি : ২৯০৭)

ওলামায়ে কেরাম হচ্ছেন পৃথিবীর বুকে হেদায়েতের বাতিস্বরূপ। এই হেদায়েতের বাতি যে দিন বন্ধ হয়ে যাবে, সে দিন পৃথিবী অজ্ঞতার আঁধারে নিমজ্জিত হয়ে যাবে।

একজন আলেমের মৃত্যু উম্মতের জন্য বেদনার ও শোকের। আল্লামা শাহ আহমাদ শফীর মৃত্যুতে সর্বস্তরের মানুষের মধ্যে সেই বেদনাই সঞ্চারিত হয়েছে। কারণ তিনি শুধু প্রবীণ আলেমই ছিলেন না, ছিলেন বহু আলেমেরও শিক্ষক। তার মৃত্যুতে কর্মময় ও বর্ণাঢ্য এক অধ্যায়ের অবসান হলো।

শুধু চট্টগ্রাম বা ঢাকাতেই নয়, তার ভক্ত ও অনুসারী ছড়িয়ে আছেন সারা দেশে। দেশের প্রত্যন্ত অঞ্চলেও তার মৃত্যু সংবাদ তীব্র শোকের আবহ সৃষ্টি করেছে। ফেসবুকের শত শত পোস্টে ও ছবিতে উচ্চারিত হচ্ছেন তিনি। আল্লামা শাহ আহমাদ শফীর মৃত্যুতে শোক ও শ্রদ্ধায় দলমত নির্বিশেষে শরিক হয়েছেন সবাই। বাংলাদেশের ইসলামী রাজনীতি ও শিক্ষাঙ্গনের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন তিনি।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি