LalmohanNews24.Com | logo

১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তৃতীয়বার ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু

তৃতীয়বার ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু

সদ্য নির্বাচিত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নতুন সরকার গঠনের ঘোষণা দিয়েছেন। এ নিয়ে তৃতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি।

বুধবার তার দল লিকুদ পার্টি এ তথ্য জানিয়েছে।

লিকুদ পার্টি জানায়, প্রেসিডেন্ট আইজ্যাক হারজদকে সফলভাবে সরকার গঠনের কথা জানান নেতানিয়াহু। সরকার গঠনের সময় শেষ হওয়ার ১০ মিনিট আগে টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেন তিনি।

দখলদার ইসরায়েলের ৭৪ বছরের ইতিহাসে সবচেয়ে কট্টর দক্ষিণপন্থী সরকার গঠন হচ্ছে। এ জোট সরকারের নেতৃত্ব দেবেন নেতানিয়াহু। তার দলই পার্লামেন্টে সবচেয়ে বড় দল। কিন্তু সরকার গঠনে নেতানিয়াহুকে অতি-দক্ষিণপন্থী জিওনিজম পার্টির প্রধান ইতামার বেন গভিরের সঙ্গে  হাত মেলাতে হয়েছে। গভিরকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছেড়ে দিয়েছেন নেতানিয়াহু।

নেতানিয়াহুর জোটে আরো দুই শরিক আছে- তারাও কট্টর ডানপন্থী। নেতানিয়াহুকে সময়সীমা বেঁধে দিয়েছিলেন ইসরায়েলের প্রেসিডেন্ট। তাকে জানাতে হতো, তিনি সরকার গঠন করছেন এবং কাদের সঙ্গে জোটে যাচ্ছেন।

সেই সময়সীমা শেষ হওয়ার কিছুক্ষণ আগে নেতানিয়াহুর দল লিকুদ পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে, নেতানিয়াহু সরকার গঠনের জন্য আলোচনা শেষ করেছেন। তিনিই তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হচ্ছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানা গেছে, বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির সদস্যরা পররাষ্ট্র, প্রতিরক্ষা ও বিচারমন্ত্রীর কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রিসভার দায়িত্ব পাচ্ছেন। ১৯৯৬ থেকে ১৯৯৯ এবং ২০০৯ থেকে ২০২১ পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন নেতানিয়াহু।

লালমোহননিউজ/ -এইচপি

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

  • সম্পাদক ও প্রকাশক:

    মোঃ জসিম জনি

    মোবাইল: 01712740138
  • নির্বাহী সম্পাদক: হাসান পিন্টু
  • মোবাইলঃ০১৭৯০৩৬৯৮০৫
  • বার্তা সম্পাদক: মো. মনজুর রহমান
error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি