LalmohanNews24.Com | logo

৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে জুলাই, ২০১৯ ইং

তীব্র দাবদাহে ৪০ জনের মৃত্যু

তীব্র দাবদাহে ৪০ জনের মৃত্যু

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে তীব্র দাবদাহে ৪০ জনের মৃত্যু হয়েছে।  রাজ্যটির আওরঙ্গাবাদ, গয়া ও নাওয়াদা জেলায় অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে বলে শনিবার এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে।

এদের মধ্যে আওরঙ্গাবাদ জেলায় সবচেয়ে বেশি ২৭ জনের মৃত্যু হয়েছে। এ জেলায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আওরঙ্গাবাদের সরকারি একটি হাসপাতালের চিকিৎসক ডাঃ সুরেন্দ্র প্রাসাদ সিং জানিয়েছেন। এছাড়া হিট স্ট্রোকে গোয়ায় মৃত্যু হয়েছে আরো ১২ জনের।

বিভিন্ন হাসপাতালে অনেক লোক চিকিৎসাধীন আছে। যারা মারা গেছেন সেইসব লোক উচ্চ-তাপমাত্রাজনিত জ্বরে ভুগছিলেন। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার মৃতদের প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি করে সহায়তার দেওয়ার ঘোষণা দিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন বলেন, ‘এটা খুবই দুর্ভাগ্যজনক। উচ্চ তাপমাত্রার কারণে এই মানুষগুলোর মৃত্যু হয়েছে। আমি পরামর্শ দিচ্ছি যে, তাপমাত্রা না কমা পর্যন্ত বাড়ি থেকে কেউ বের হবেন না।’

উত্তর ভারতের চারটি শহর, রাজধানী দিল্লি, রাজস্থানের চুরু এবং উত্তর প্রদেশের বানডা ও এলাহাবাদের তাপমাত্রা ৪৮ সেলসিয়াস ছাড়িয়ে গেছে। এর আগে চলতি মাসের ২ জুন চুরুতে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

তাপমাত্রা দুই দিন ধরে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে বা এর ওপরে বিরাজ করলে তীব্র দাবদাহ ঘোষণা করা হয়। পারদ ৪৭ ডিগ্রিতে পৌঁছলে তাকে ‘মারাত্মক তীব্র দাবদাহ’ বলা হয়।

এরমধ্যে বিহারে তীব্র এনসেফেলাইটিসেরও প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এই রোগে চলতি মাসে রাজ্যটির মুজ্জাফরপুর জেলায় প্রায় ৮০টি শিশুর মৃত্যু হয়েছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি