LalmohanNews24.Com | logo

৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

তালেবানের ট্রাকবোমা হামলায় নিহত ২০, আহত ৯৫

তালেবানের ট্রাকবোমা হামলায় নিহত ২০, আহত ৯৫

আফগানিস্তানে একটি হাসপাতালের কাছে ট্রাকবোমা হামলা চালিয়েছে তালেবানরা। এতে কমপক্ষে ২০ জন নিহত ও ৯৫ জন আহত হয়েছেন। দক্ষিণাঞ্চলীয় জাবুল প্রদেশে বৃহস্পতিবার সকালের দিকে এ ঘটনা ঘটে। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা অনেক বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তালেবানদের সঙ্গে শান্তি সংলাপ শেষ মুহূর্তে বাতিল করেন। এর জবাবে তারা আরো মার্কিনির প্রাণহানির হুঁশিয়ারি দেয়। বৃহস্পতিবার জাবুল প্রদেশের রাজধানী কালাতে সরকারি গোয়েন্দা বিষয়ক দপ্তরের কাছে টার্গেট করে ওই হামলা চালিয়েছে তারা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র একজন কর্মকর্তা রাজধানী কাবুলে বলেছেন, হামলায় ব্যবহৃত বোমাটি ছিল অনেক বড়। একটি মিনি-ট্রাকে করে তা বহন করা হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আরেকটি সূত্র বলেছেন, আফগানিস্তানের শক্তিশালী ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির প্রশিক্ষণ ঘাঁটিকে টার্গেট করতে চেয়েছিল তালেবানরা। কিন্তু তারা ওই ট্রাকটি পার্ক করে রাখে একটি হাসপাতালের গেটের একেবারেই বাইরে। প্রাদেশিক পরিষদের সদস্য হাজি আতা কান হাকবায়ান বলেছেন, ঘটনাস্থল থেকে ২০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৯৫ জনকে। উদ্ধার অভিযান চলছে। ফলে নিহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। হামলায় হাসপাতালে চিকিৎসাধীন থাকা অনেক রোগি, বেশকিছু নারী, শিশু, স্বাস্থ্যকর্মী মারাত্মক আহত হয়েছেন।

২৮ শে সেপ্টেম্বর আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনী প্রচারণায় সরকার ও বিদেশী শক্তির বিরুদ্ধে হামলা জোরালো করার সতর্কতা দিয়েছে তালেবানরা। এর মধ্য দিয়ে তারা একটি আতঙ্কের পরিবেশ সৃষ্টি করতে চায়, যাতে ভোটাররা ভোটকেন্দ্রে না যান। প্রেসিডেন্ট নির্বাচনে ৯০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে মনে করা হচ্ছে। এ সময় নিরাপত্তা নিশ্চিত করতে দেশজুড়ে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর কমপক্ষে ৭০ হাজার সদস্য মোতায়েন করার প্রতিশ্রুতি দিয়েছে সরকার।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি