LalmohanNews24.Com | logo

৩০শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ডিজিটাল জীবনমানে বাংলাদেশ তলানিতে

ডিজিটাল জীবনমানে বাংলাদেশ তলানিতে

ডিজিটাল জীবনমানে বিশ্বে বাংলাদেশের অবস্থান তলানিতে। ১১০টি দেশের ওপর প্রকাশিত ‘ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১’-এ বাংলাদেশের অবস্থান ১০৩তম। এই অবস্থান শেষের দিক থেকে অষ্টম। সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান সার্ফশার্ক প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। এতে এবার বাংলাদেশ স্কোর করেছে শূন্য দশমিক ৩৪।
আগের বছর তা ছিল শূন্য দশমিক ৩৫। এই তালিকা অনুযায়ী দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সর্বনি¤œ অবস্থানে রয়েছে। ইন্টারনেট সামর্থ্য, ইন্টারনেটের মান, ই-অবকাঠামো, ই-নিরাপত্তা, ই-সরকার- এই পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে সার্ফশার্কের প্রতিবেদনটি করা হয়।

এই সূচকে দেখা গেছে ডিজিটাল জীবনমানে বিশ্বের শীর্ষ ১০টি দেশ হলো ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড, ইসরাইল, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি ও বৃটেন। সবশেষে আছে ইথিওপিয়া। এতে আরো দেখা যায়, এই সূচকে রয়েছে এশিয়ার ৩২টি দেশ। তার মধ্যে বাংলাদেশের অবস্থান ৩০তম। বাংলাদেশের নিচে অবস্থান করছে তাজিকিস্তান ও কম্বোডিয়া। আর দক্ষিণ এশিয়ায় শীর্ষে আছে ভারত।

ওই সূচক অনুযায়ী, সূচকে ইন্টারনেট সামর্থ্যরে দিক থেকে বাংলাদেশ ৮৪তম, ইন্টারনেটের মানে ৮৯, ই-অবকাঠামোতে ৮৯, ই-নিরাপত্তায় ১০৩ ও ই-সরকারে ৮৬তম। যেসব মানদ-ে বাংলাদেশ পিছিয়ে পড়েছে তার মধ্যে রয়েছে মোবাইল ইন্টারনেট গতি (১১০তম), নেটওয়ার্ক রেডিনেস ইনডেক্স (৯৬তম) ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রস্তুতি সূচক (৯৬তম)। -এইচপি
Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি