LalmohanNews24.Com | logo

৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

টয়লেট নিয়ে ‘বিড়ম্বনায়’ নরেন্দ্র মোদি ও বিল গেটস!

টয়লেট নিয়ে ‘বিড়ম্বনায়’ নরেন্দ্র মোদি ও বিল গেটস!

যুক্তরাষ্ট্রে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিউইয়র্কের একটি অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তাকে একটি গুরুত্বপূর্ণ সরকারি প্রকল্পের জন্য সম্মাননা দেয়া হবে। তবে সেলেব্রিটি ইভেন্টটির মধ্যে বিতর্কিত হয়ে উঠেছে। আর এ বিতর্ক শুরু হয় একটি টুইট বার্তা থেকে।

ভারতে খোলা স্থানে মলত্যাগ বন্ধ করতে দেশটির সরকার যে প্রচেষ্টা চালিয়েছে সে জন্য মোদিকে স্বীকৃতি দেয়ার কথা রয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের। ২রা সেপ্টেম্বর একজন কেন্দ্রীয়মন্ত্রী এ পুরস্কারের ঘোষণা দেন।

‘সোয়াচ ভারাত আভিয়ান’ বা ‘ক্লিন ইন্ডিয়া মিশন’ হিসেবে পরিচিত এ প্রচারণায় সারাদেশের স্যানিটেশন উন্নয়নের লক্ষ্যে দরিদ্র মানুষের জন্য অন্তত এক কোটি শৌচাগার তৈরি করে দেয়া হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আপাতদৃষ্টিতে এ পুরষ্কারটি টুকরো টুকরোভাবে বিভিন্ন মতামতের জন্ম দিয়েছে। কমপক্ষে তিনজন নোবেল বিজয়ী এ পুরস্কার দিতে অসম্মতি জানিয়েছেন। এক লাখ মানুষ এ ব্যাপারে একটি পিটিশনে স্বাক্ষরও করেছে।

আলোচিত এ ইভেন্টটি সেলেব্রিটিরাও প্রত্যাখ্যান করেন – ব্রিটিশ এশিয়ান অভিনেতা জামিলা জামিল এবং রিজ আহমেদের এ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা থাকলেও পরে তারা সেখানে যাবেন না বলে জানান। এ ব্যাপারে তাদের দু’জনের কেউ কোনো ব্যাখ্যা দেননি।

মোদির জন্য নির্ধারিত এই পুরষ্কারটি নানা প্রশ্নের জন্ম দিয়েছে। এর কারণ হরো আজ পর্যন্ত যারা গেটস ফাউন্ডেশনের ‘গোলকিপার’ পুরষ্কার পেয়েছেন তাদের বেশিরভাগ তৃণমূলের রাজনৈতিক এবং কমিউনিটি কর্মী ছিলেন।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি