LalmohanNews24.Com | logo

১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

টেস্টে নারী আম্পায়ারের ইতিহাস

টেস্টে নারী আম্পায়ারের ইতিহাস

সিডনিতে চলমান ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্টে অনন্য নজির স্থাপন করেছেন অস্ট্রেলিয়ার নারী আম্পায়ার ক্লোয়ার পোলোসাক। টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাস গড়েছেন ৩২ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান। এর আগে তিনি নামিবিয়া-ওমানের মধ্যকার ছেলেদের আন্তর্জাতিক ওয়ানডেতে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন।

২০১৫ সালে থাইল্যান্ডে আইসিসি ওমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে আম্পায়ারিংয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু হয় পোলোসাকের। ওই সময় তিনি ফাইনালসহ আটটি ম্যাচে দায়িত্ব পালন করেন। অস্ট্রেলিয়ার জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ এবং ২০১৬ সালে নারীদের বিশ্বকাপেও আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন তিনি।

গত বছরের ফেব্রুয়ারি-মার্চ মাসে অস্ট্রেলিয়ার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং প্যানেলের সদস্য ছিলেন পোলোসাক।

মাত্র ১৫ বছর বয়স থেকে আম্পায়ারিং শুরু করেছেন জানিয়ে পোলোসাক বলেছেন, ‌আমি কখনও ক্রিকেট খেলিনি কিন্তু নিয়মিত খেলা দেখতাম। আমার আম্পায়ারিংয়ে আসার পেছনে অগ্রণী ভূমিকা পালন করেছন আমার বাবা-মা। আমার বাবা প্রতিদিন গাড়িতে করে আম্পায়ারিং প্রশিক্ষণ কেন্দ্রে পৌঁছে দিতেন। আম্পায়ারিংয়ে একাধিকবার পরীক্ষা দেয়ার পর আমি পাস করেছি।

আম্পায়ারিংয়ে ক্যারিয়ার গড়তে ছেলেদের চেয়েও অনেক বেশি পরিশ্রম করতে হয়েছে জানিয়ে পোলোসাক বলেছেন, আম্পায়ারিংয়ে ক্যারিয়ার গড়তে আমাকে ‌ছেলেদের চেয়েও বেশি পরিশ্রম করতে হয়েছে। তবে আমি এ পুরো জার্নিটা উপভোগ করেছি।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি