LalmohanNews24.Com | logo

১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

জীবন সংগ্রামে শিল্পী রানী

জীবন সংগ্রামে শিল্পী রানী

মনিরুজ্জামান, বোরহানউদ্দিন সংবাদদাতাঃ শিল্পী রানী দেবনাথ। বয়স (২৮)। জীবন সংগ্রামে হার না মানা এক যুবতী। বাবার সংসারে লেখা পড়ায় তেমন এগুতে পারেনি। ২০০১ সালে এসএসসি পরীক্ষায় ফেল করেন।দারিদ্রতার কারণে আর লেখাপড়া করতে পারেনি।লেখা পড়ায় এগুতে না পারলে ও দমে যায়নি শিল্পী। জীবন সংগ্রামে বেশ শক্ত হাতে হাল ধরছেন।যুব উন্নয়ন অফিসের আওতায় ট্রেনিং গ্রহণ করেন। ৩মাস মেয়াদি সেলাই উপর প্রশিক্ষণ গ্রহন করেন। এরপর শুরু হয় তার সংগ্রাম।

নিজ বাড়ীতে সেলাই মেশিন নিয়ে যাত্রা শুরু করেন।মহিলাদের বিভিন্ন ড্রেস সহ নকশি কাথা সেলাই করেন। ডিজাইন অনুসারে প্রতিটি কাথা সেলাই করেতে মুজুরী নেন ৩ হাজার টাকা পর্যন্ত।ডিজাইণের উপর মুজুর নির্ভর।

বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের উদ্যোগে৩ দিন ব্যাপী অনুষ্ঠিত উন্নয়ন মেলায় একটি স্টলে কথা হয় তার সাথে।তিনি ইত্তেফাক কে জানান,প্রতি মাসে এখাত থেকে তার আয় আসে ৭ হাজার টাকার মতো। ভাল ডিজাইন সমৃদ্ধ একটি নকশি কাথা সেলাই করতে অনেক সময় ৬ মাসও লেগে যায়।তিনি জানান ট্রেনিং শেষ করে যুব উন্নয়ন থেকে তিনি ৩০ হাজার টাকা ঋন গ্রহন করেন।ওই টাকা দিয়েই শুরু হয় তার সংগ্রামের জীবন।একটি মেশিন ও উপকরণ কিনে শুরু করেন।

স্বামী—-ক্ষুদ্র ব্যবসায়ী। দু’জনের আয়ে বেশ চলছে তাদের সংসার।তার অর্জিত আয়ে ডিপিএস করে মূলধন সংগ্রহ করেন।মূলধন বেশী হলে তিনি নিজেই চোট পরিসরে কাপড় সহ ব্যবসা দিবেন।নিজে চাকুুরী করতে না পারলে ও অন্যকে চাকুরী দেওয়ার তার ইচ্ছা আছে।
বর্তমানে তার বড় বোন চিনু রানী ও তার সাথে কাজ করছেন।

তিনি জানান, সরকারী ঋন পেলে তিনি তার ব্যবসার পরিধি বৃদ্ধি করে কারখানা শুরু করবেন।তিনি জানান,বর্তমান সমাজে নারীদের কিছু না কিছু করা উচিত।এতে সামাজিক মর্যদা বৃদ্ধিসহ গ্রহন যোগ্যতা বাড়ে।তরে সবার আগে সততা,পরিশ্রম ও নিষ্ঠরার প্রয়োজন। এসব থাকলে কোন নারী সমাজে অবহেলিত হতে পারে না।

যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান জানান, শিল্পী খুবই পরিশ্রমী উদ্যোক্তা। ওর মতো গ্রামীন নারী সমাজ’র দৃষ্টান্ত। যুব উন্নয়ন অফিস ওকে সর্বাত্মক সহযোগীতা প্রদান করবে।

 

হাসান পিন্টু

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি