LalmohanNews24.Com | logo

১১ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

জামা-জুতা কেনার টাকা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

জামা-জুতা কেনার টাকা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো দীর্ঘদিন বন্ধ আছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। তবে সহসাই স্কুল খোলার ব্যাপারে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে সরকার। সেই লক্ষ্যে প্রস্তুতিও চলছে। স্কুল খোলার পরপরই জামা-জুতা কেনার টাকা পাবে শিক্ষার্থীরা, এমন কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন।

আজ সোমবার (৮ ফেব্রুয়ারি) আটটি উপজেলায় উপবৃত্তি প্রদান কার্যক্রম উদ্বোধন করার সময় এই তথ্য জানান প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি বলেন, স্কুল খোলার সাথে সাথেই নতুন জামা-জুতা কেনার জন্য ১ হাজার টাকা করে পাবে প্রত্যেক শিক্ষার্থী। নগদের মাধ্যমে অর্থ চলে যাবে অভিভাবকদের মোবাইলে। সব শিক্ষার্থীর তথ্য সংগ্রহ করার কাজ এগিয়ে চলছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘কিডস অ্যালাউন্স’ বাবদ এই টাকা আরও আগেই দেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা পাঠানো সম্ভব হয়নি। এবার খুব দ্রুতই তা শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে বলে আশাকরি। এছাড়া আগামী ৩ মাস ধরে প্রত্যেক শিক্ষার্থীকে ৪৫০ টাকা করে দেওয়া হবে।

ভাতা ও উপবৃত্তি বিতরণের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মো. হাসিবুল আলম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, ডাক বিভগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন এবং ‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রথম দফায় ছয় জেলার ৬৫৫টি স্কুলের ৮৬ হাজার ৪৫২ জন শিক্ষার্থীর অভিভাবকের ‘নগদ’ অ্যাকাউন্টে উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা দেওয়া হলো। চলতি বছর সব মিলে প্রাথমিক শিক্ষা অধিদফতর ‘নগদ’র মাধ্যমে এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে ভাতা ও উপবৃত্তি দেবে।

বিতরণ পদ্ধতির অস্বচ্ছতা ও দীর্ঘসূত্রিতায় প্রায় এক বছর উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা বিতরণ বন্ধ ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে গত ১৩ ডিসেম্বর ‘নগদ’-এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদফতর। ‘নগদ’-এর মাধ্যমে বিতরণের ফলে এক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত হবে এবং সরকারের খরচ এক-তৃতীয়াংশে নেমে আসবে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি