LalmohanNews24.Com | logo

৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

জানেন কী গোসলের সঠিক সময় কোনটি?

মোঃ জসিম জনি মোঃ জসিম জনি

সম্পাদক ও প্রকাশক

প্রকাশিত : মার্চ ০৫, ২০১৮, ১৭:০১

জানেন কী গোসলের সঠিক সময় কোনটি?

লাইফ-স্টাইলঃ প্রতিদিন আমরা কত ধুলাবালি পার করি। সেজন্য নিজের পরিষ্কার পরিচ্ছন্নতার একটা ব্যাপার থেকে যায়। এই পরিষ্কার পরিচ্ছন্নতা বিশেষভাবে সম্পাদন হয় গোসলের মাধ্যমে।

নিয়মিত গোসল শরীরকে সতেজ রাখতে সহায়তা করে। এ ছাড়া শরীরের তাপমাত্রার ভারসাম্যতা ধরে রাখার জন্যও প্রতিদিন গোসল করা দরকার। মানুষসহ বিশ্বের অনেক প্রাণীই গোসলের প্রয়োজনীয়তা অনুভব করে।

গোসল তো প্রতিদিনই করছেন কিন্তু জানেন কী গোসলের সঠিক সময় কোনটি? রাতে গোসল করা সব থেকে ভলো বলে সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে। কিন্তু কেন ভালো, আসুন জেনে নিই—

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের মতে, উষ্ণ গরম পানিতে রাতে গোসল করলে শরীরের তাপমাত্রা কমতে থাকে। ফলে দ্রুত ঘুম আসে। ঠাণ্ডা পানিতে থেকে উষ্ণ গরম পানিতে গোসল করলে স্বাভাবিকভাবে আমাদের ঘুম আসতে সাহায্য করে। অনিদ্রায় ভোগা রোগীদের জন্য রাতের গোসল খুবই উপকারি।

রাতের গোসল আমাদের ত্বক পরিষ্কার এবং সুস্থ রাখতেও সাহায্য করে। ডার্মাটোলজির সহকারি অধ্যাপক এবং উইমেন স্কিন হেলথ প্রোগ্রামের পরিচালক বেথানি শেলজারের মতে, দুপুর ১টা থেকে আমাদের স্কিনে তেল জমতে থাকে। তাই রাতের গোসলে আমাদের ত্বকের তেল জমতে দেয় না। শাওয়ার থেরাপি স্ট্রেস কমানোর পাশাপাশি আপনার রক্তচাপও কমাতে সাহায্য করে।

এটা প্রমাণিত যে, উষ্ণ গরম পানিতে রাতে গোসল করলে আমাদের মাংসপেশিকে শিথিল করে তোলে। এতে আমাদের ঘুম আসতে সাহায্য করে। রাতের গোসলে যেমন আমাদের বিছানা পরিষ্কার রাখে। তেমন আমাদের ব্রণ ও খুশকিও কমিয়ে আনে। তাই বলা চলে ‘ভাল ঘুমে, ভাল চুল এবং ত্বক পাবেন’।

তাহলে আমাদের কি করা উচিত? যদি আপনার কাছে সকালের গোসলের গুরুত্ব বেশি হয়ে থাকে তাহলে আপনি সকালেই গোসল করতে পারেন। কিন্তু যদি আপনি আপনার ত্বকের উপকার পেতে চান। তবে রাতের গোসল সর্বোত্তম। এতে কেবল আপনি ফ্রেশ অনুভবই করবেন না। বিশ্রামের পাশাপাশি আপনাকে স্বাস্থ্যকর করে তুলবে। যদি আপনি রাতে গোসল নাও করতে পারেন, তাহলে আপনার মুখ এবং পা ধুয়ে ফেলুন।

 

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি