LalmohanNews24.Com | logo

৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৪শে অক্টোবর, ২০২০ ইং

জাতীয় মঙ্গলের কবি ভোলার মোজাম্মেল হক

জাতীয় মঙ্গলের কবি ভোলার মোজাম্মেল হক

ভোলা জেলার প্রথম কবি মোজাম্মেল হক । যিনি ”জাতীয় মঙ্গলের” কবি নামে ইতিহাসের পাতায় সমাদৃত।

কবি মোজাম্মেল হক ১৮৮৫ সালের ৬ সেপ্টেম্বর ভোলা জেলার বাপ্তা ইউনিয়নের উত্তর বাপ্তা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনের প্রথমে তিনি, বঙ্গবিদ্যালয়ে পড়াশোন করেন এরপর ভর্তি হন. ভোলা হাই স্কুলে। সেখানে কিছুদিন পড়াশোনার পর ভর্তি হন কলকাতার মিত্র ইনস্টিটিউটে।

১৯০৮ সালে তিনি কলকাতা মিত্র ইনস্টিটিউশন থেকে ম্যাট্রিক ও ১৯১০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ পাশ করেন। ১৯১৫ সালে তিনি গ্র্যাজুয়েশন অর্জন করেন।

মোজাম্মেল হক ময়মনসিংহে বঙ্গীয় কৃষক প্রজা পার্টির প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ১৯৩৭ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত তিনি বঙ্গীয় আইন পরিষদে জমিদার ও মহাজনী অত্যাচার-শোষনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেন।

শিক্ষাদীক্ষায় ও রাজনৈতিকভাবে অবহেলিত মুসলমানদের উন্নতির জন্য তিনি আপ্রাণ চেষ্টা করেছিলেন। তার একক প্রচেষ্টায় সেইসময়ে ভোলা মহকুমায় ১০টি হাইস্কুল ও ৩টি সিনিয়র মাদ্রাসা প্রতিষ্ঠা পায়।

১৯১১ সালের দিকে তিনি কলকাতা বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। ১৯১৮ সালের দিকে এ সমিতি বঙ্গীয় মুলমান সাহিত্য নামক একটি পত্রিকা প্রকাশ করে। মোজাম্মেল হক ছিলেন সে পত্রিকার যুগ্ম সম্পাদক।

১৯১৫ সালে তাঁর প্রচেষ্টায় কলকাতা শহরে ‘মুসলমান ছাত্র সমিতি’ গঠিত হয়। ১৯১৯ সাল পর্যন্ত তিনি এ সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মোজাম্মেল হক দীর্ঘ ২৭ বছর বরিশাল জেলা শিক্ষাবোর্ডের সদস্য, ১২ বছর কলকাতা হজ কমিটির সদস্য এবং ৩ বছর বেঙ্গল প্রাইমারি এডুকেশন কমিটির সদস্য ছিলেন।

এছাড়া তিনি দুস্থ মানবতার খেদমতের জন্য ‘খাদেমুল ইসলাম সমিতি’ গঠন করেন।

তিনি সাপ্তাহিক ছোলতান ও সাপ্তাহিক মোহাম্মদী এবং মাসিক ইসলাম প্রচারক পত্রিকায় কবিতা লিখতেন।

১৯০৯ সালে তার প্রথম কাব্য “জাতীয় মঙ্গল” প্রকাশিত হয়।
মুসলমানদের কর্মে অনুপ্রাণিত করাই ছিল তার কবিতার লক্ষ্য। সমাজে জাগরণ আনয়নের জন্য কবিতার ছত্রে ছত্রে ধ্বনিত হয়েছে জাগরণী গান।

কলকাতার পত্রপত্রিকা ও বুদ্ধিজীবী সমাজ তাঁর জাতীয় মঙ্গল কাব্যের ভূয়সী প্রশংসা করেন। এজন্য তাঁর ছদ্মনাম হয় ‘জাতীয় মঙ্গলের কবি’।

কবি মোজাম্মেল হকের অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে সমাজ মঙ্গল (৫০টি কবিতার সংকলন), উত্থাপন সঙ্গীত , কুরানের বঙ্গানুবাদ (১০ পারা) প্রভৃতি।

১৯৭৬ সালের ১ আগস্ট কবি মোজাম্মেল হক মৃত্যুবরণ করেন।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি