LalmohanNews24.Com | logo

৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

চাল চোরকে জরিমানার ঘটনায় বোরহানউদ্দিনের ইউএনওকে শোকজ

চাল চোরকে জরিমানার ঘটনায় বোরহানউদ্দিনের ইউএনওকে শোকজ

ভোলার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নের নতুন বাজারের ব্যবসায়ী সেলামত ও বোরহানউদ্দিন পৌর এলাকার ডিলার আব্দুল মান্নানকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানার ঘটনায় উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বশির গাজীকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ভোলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট-১ এর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফরিদ আলম এ নোটিশ দেন। নোটিশে বলা হয়েছে, আগামী ২৮ মে ২০২০ ওই মোবাইল কোর্ট পরিচালনার যাবতীয় ডকুমেন্ট উপস্থাপন ও আইনগত ব্যাখা আদালতে উপস্থাপনের নির্দেশ দেয়া হলো।

আদালতের নোটিশ সূত্রে জানা গেছে, স্থানীয় অনলাইন নিউজ পোর্টাল ভোলানিউজ ডটকম-এ বুধবার (১৫ এপ্রিল) ‘বোরহানউদ্দিনের চাল চোরে ২৫ হাজারে মুক্তি’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। সংবাদটিতে বলা হয়- উপজেলার কুতুবা ইউনিয়নের নতুন বাজার এলাকার ব্যবসায়ী সেলামতের দোকান থেকে ৯ বস্তা ওএমএস’র চাল জব্দ করা হয়। পরে মোবাইল কোর্টের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী ব্যবসায়ী সেলামতকে ১০ হাজার টাকা ও চালের ডিলার আব্দুল মান্নানকে ২৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেন।

বিদ্যমান ঘটনার সংবাদে প্রাথমিকভাবে প্রতীয়মান হয় যে, এটা ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ ধারার (১) ও (২) ধারার অপরাধ, যা স্পেশাল ট্রাইব্যুনাল কর্তৃক বিচার্য এবং যার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড পর্যন্ত। একই সঙ্গে বর্ণিত ঘটনা যদি পেনাল কোড-এর ১৮৬০-এর ৩৭৯ ধারা (যার সর্বোচ্চ সাজা ৩ বছর কারাদণ্ড) ৪০৩ ধারা যার (সর্বোচ্চ সাজা ২ বছর কারাদণ্ড) ৪১১ ধারা যার (সর্বোচ্চ সাজা ৩ বছর কারাদণ্ড) ৪১৪ ধারা (যার সর্বোচ্চ সাজা ৩ বছর কারাদণ্ড) সহ আরও অন্য ধারায় অপরাধ মর্মে গণ্য করা যায়।

ইউএনও এখতিয়ারবিহীন অর্থদণ্ড আরোপের মাধ্যমে অপরাধীকে দায়মুক্তি প্রদান করেছেন এবং রাষ্ট্রীয় আইন, ফৌজদারি বিচার কাঠামো ও বর্তমান সরকারের নীতির সুস্পষ্ট লংঘন করা হয়েছে মর্মে সংবাদ দৃষ্টে প্রতীয়মান হয়।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী জানান, জব্দকৃত চাল দুর্যোগ ব্যবস্থাপনার ঘর নির্মাণ প্রকল্পের। কিন্তু ভোলানিউজ ডটকম চালগুলো ওএমএসের বলে সংবাদ প্রচার করেছে। এজন্য বিজ্ঞ আদালত ওই সংবাদের পরিপ্রেক্ষিতে কারণ দর্শনোর নোটিশ করেছেন।

তিনি আরও বলেন, দুর্যোগ ব্যবস্থাপনার ঘর নির্মাণ প্রকল্পের চাল বাইরে বিক্রি করায় মোবাইল কোর্টেরর মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর ৩৯ ধারায় তাদের জরিমানা করেছি।

সূত্র: জাগো নিউজ

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি