LalmohanNews24.Com | logo

১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চরফ্যাসনে কিশোরীদের পুষ্টি ও সামাজিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

বিজ্ঞাপন

চরফ্যাসনে কিশোরীদের পুষ্টি ও সামাজিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

ভোলার চরফ্যাসনে  ইউরোপিয় ইউনিয়ন এর অর্থায়নে ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ) এর সহযোগিতায় এবং কোস্ট ট্রাস্ট এর বাস্তবায়নে দিনব্যাপী কিশোরীদের পুষ্টি ও সামাজিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা সদরের কোস্ট ট্রাস্ট অফিসে সকাল ৯ টা থেকে শুরু হয়ে বিকাল ৪ টা পর্যন্ত চলে অনুষ্ঠানটি। প্রশিক্ষণে ভোলার জেলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা,কলাতলী,কুকরি-মুকরি ও লালমোহন উপজেলার ১৪ টি কিশোরী ক্লাব থেকে ২৫ জন কিশোরী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ পরিচালনা করেন পিকেএসএফ এর সহকারী প্রকল্প সমন্বয়কারী ডাঃ ফয়জুল তারিক এবং প্রশিক্ষণ পরিচালনায় সহযোগিতা করেন কোস্ট ট্রাস্টের প্রকল্প সমন্বয়কারী খোকন চন্দ্র শীল ও প্রোগ্রাম অফিসার (সোস্যাল) আরিয়ান সোহেব। কিশোরীদের পুষ্টি ও দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণে ডাঃ ফয়জুল তারিক কিশোরীদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো,  কিশোরীদের বয়ঃসন্ধিকাল, বাল্যবিবাহ, পুষ্টি, সামাজিক দক্ষতা উন্নয়ন।

ডাঃ ফয়জুল তারিক বলেন, একটা কিশোরী মেয়ের বিয়ে হলে তার নিজের এবং বাচ্চার ১০০%মৃত্যু ঝুকি থাকে,বয়ঃসন্ধিকালের শারীরিক ও মানুষিক পরির্তন, কোন কিশোরী যদি অপুষ্টি নিয়ে বেড়ে উঠে তাহলে ভবিষ্যতে তার শিশুও অপুষ্টি নিয়ে জন্মগ্রহণ করবে।এটাকে পুষ্টিবিদরা অপুষ্টির দুষ্টচক্র বলে। উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকল কিশোরী উচ্ছাসিত প্রশিক্ষণে অংশগ্রহন করে। কারন হিসেবে তারা বলেন এরকম প্রশিক্ষণ এর আগে কখনো তারা করেন নাই।

সকল কিশোরী শপথ করে বলেন যার যার এলাকায় গিয়ে তারা বাল্যবিবাহ প্রতিরোধ, ইভটিজিং প্রতিরোধ,পরিষ্কার পরিচ্ছন্নতা,সকল অবহেলিত দরিদ্র মানুষের কল্যাণে কাজ করবে। কিশোরী সাদিয়া ইসলাম সারা তার প্রতিক্রিয়ায় বলেন আজকের প্রশিক্ষণ আগামী দিনে সাহসী সিদ্ধান্ত নিতে সহয়তা করবে,তার এলাকায় আর কোন কিশোরী মেয়ের বাল্যবিবাহ হতে দিবে না,কিশোরী ক্লাবের মেয়েদের এবং প্রশাসনের সকলকে নিয়ে রুখে দিবে বাল্যবিবাহ।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি