LalmohanNews24.Com | logo

৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

চট্রগ্রামের হাটহাজারীতে সামাজিক সুরক্ষা কর্মসূচি’র সেবাসমুহ জনগনের কাছে মানসম্মতভাবে পৌছে দেবার দায়বদ্বতা তৈরীতে জনগনকে ক্ষমতায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

চট্রগ্রামের হাটহাজারীতে সামাজিক সুরক্ষা কর্মসূচি’র সেবাসমুহ জনগনের কাছে মানসম্মতভাবে পৌছে দেবার দায়বদ্বতা তৈরীতে জনগনকে ক্ষমতায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আবদুল হামিদ, হাটহাজারী থেকে বিশেষ প্রতিনিধি ।।
চট্রগ্রামের হাটহাজারীতে সামাজিক সুরক্ষা কর্মসূচির সেবাসমুহ জনগনের কাছে মানসম্মতভাবে পৌছে দেবার দায়বদ্বতা তৈরীতে জনগনকে ক্ষমতায়ন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ,হাটহাজারী এপি’র সহযোগিতায় সম্প্রতি হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এক কর্মশালার মাধ্যমে গুমানমর্দ্দন ইউনিয়নে পরীক্ষামুলকভাবে সামাজিক সুরক্ষা কর্মসূচিকে মূলত কিভাবে আরো উন্নত, গতিশীল ও অধিক কার্যকরী করা যায় সে বিষয়ে স্থানীয়ভাবে মাঠ পর্যায়ে এডভোকেসী করার জন্য সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন নামের প্রতিষ্ঠিত টুলস কার্যকরী ব্যবহারের মাধ্যমে সামাজিক সুরক্ষা কর্মসূচীর নির্বাচিত খাত সম্পর্কিত নীতিমালা এবং সেবা প্রদানের মানদন্ড সম্পর্কে সরকার কর্তৃক অঙ্গীকারকৃত সেবাসমুহ জনগনের কাছে মানসম্মত ভাবে পৌছে দেবার দায়বদ্ধতা তৈরীতে জনগনকে ক্ষমতায়নে উল্লেখযোগ্য কার্যক্রম বাস্তবায়নের উপর অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইউপি চেযারম্যান মোঃ মজিবুর রহমান মুজিব, ইউপি সচিব, আবু তৈয়ব, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের লাইভলীহুড প্রোগ্রামের টেকনিক্যাল স্পেশালিষ্ট মোঃ আবদুল আজিজ, প্রোগ্রাম অফিসার আবদুল হামিদ, ইউপিজি দলের প্রতিনিধি জাহানারা বেগম প্রমুখ।


কর্মশালায় বক্তাগন মনে করে মানবাধিকারের সার্বজনীন ঘোষণা ও বাংলাদেশের সংবিধান দ্বারা দেশের মানুষের মৌলিক অধিকার সুসংহত ও সংরক্ষিত। সরকারের কয়েকটি মন্ত্রণালয় রয়েছে যা সামাজিক সুরক্ষা কর্মসূচি পরিচালনা ও বাস্তবায়নে সহায়তা করে থাকে। আর্থ-সামাজিক উন্নয়ন ও দরিদ্য মানুষের জীবন-মান উন্নয়নে এ সকল কর্মসূচি বিশেষ ভূমিকা রাখছে। দেশে সরকারী ও বে-সরকারী উদ্যোগে দারিদ্র্যপীড়িত মানুষের জন্য উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক সুরক্ষামূলক কর্মসূচি রয়েছে। বেশীরভাগ কর্মসূচিই অর্থ বা খাদ্য সহায়তা দিয়ে থাকে। সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয় ছাড়াও অন্যান্য কিছু মন্ত্রণালয়ও বিশেষ কিছু খাদ্য নিরাপত্তা, ক্ষুদ্র ঋণ, পল্লী কর্মসংস্থান, দুর্যোগ ব্যবস্থাপনা, মৌলিক স্বাস্থ্য সেবা এবং শিক্ষা সেবা সামাজিক সুরক্ষা কর্মসূচির মাধ্যমে সেবা দিয়ে থাকে।

উল্লেখ্য যে, সুদীর্ঘ ২৯ বছর ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, হাটহাজারী এরিয়া প্রোগ্রামের মাধ্যমে হাটহাজারী উপজেলার মেখল, মির্জাপুর, ছিপাতলী, হাটহাজারী, গুমানমর্দ্দন ও নাঙ্গলমোড়া ইউনিয়ন সহ অত্র এলাকার জনগোষ্ঠির আর্থ-সামজিক উন্নয়নে নারী নেতৃত্ব তৈরি, দক্ষতা বৃদ্ধি এবং বিশেষ করে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, সামজিক নিরাপত্তা বিধানে সার্বিক উন্নয়নে সরকারের উন্নয়ন সহযোগী হিসাবে কাজ করেছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি