LalmohanNews24.Com | logo

৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

গাছে গাছে আমের মুকুলের সমাহার

গাছে গাছে আমের মুকুলের সমাহার

এম শরীফ আহমেদ।।  মনে পড়ে গেল ছোটবেলায় পড়া ছড়া ‘আমপাতা জোড়া জোড়া, মারব চাবুক চড়ব ঘোড়া।’আমের মুকুল মানুষকে অদৃশ্য একটা আকর্ষণে কাছে টানে। যে কারণেই আমের মুকুল, আম নিয়ে অনেক কবিরা লিখেছেন বহু ছড়া ও কবিতা। কিংবা তাদের কবিতায় স্থান পেয়েছে প্রকৃতির এ সৌন্দর্য।

তাইতো কবির ভাষায় বলতে হয়-“এ কূল,ও-কূল গাছের দু-কূল”। বেশ ফোটেছে,ওসব কি ফুল? জুঁই,চামেলি, না-কি বকুল?? ঠিক যেন কানদুল! না না মশাই, কি বকছো।নয় চামেলি, নয় সে বকুল। নয় তো কানের দুল?
সে আমাদের ফলের রাজা,আমের-ই মুকুল।

ঋতুর রাজা বসন্তকে স্বাগত জানাতেই ফুলে ফুলে সেজে উঠতে শুরু করেছে প্রকৃতি। ফুলেদের রাজ্যে এখন ভরা মৌসুম। যেদিকেই চোখ যায়, শুধু নয়নাভিরাম ফুল আর ফুল।

চারিদিকে ফুল আর নতুন পাতার প্রকৃতি যখন ব্যস্ত ঠিক তখনই সারাদেশের মত আমের গাছগুলোতে মুকুলে ছেঁয়ে গেছে সারাদেশের মতো দ্বীপ জেলা ভোলায়।যেন প্রকৃতিতে এক রূপের সমারোহ ওঠেছে।

ফাল্গুনের শুরুটায় গাছে গাছে দেখা যায় নানান ফুলের সমাহার।ফাল্গুনে ফুুলে-ফলে ভরে ওঠে গাছের শাখা। মাঘের শেষ বসন্তের শুরুর দিকেই গাছে গাছে ফুটে ওঠেছে আমের মুকুল।

অপরূপ বাংলার গাছে গাছে আমের মুকুলের এ চিত্র এমন কোনও বাঙালি চিত্ত নেই, যাকে দোলায় না। আমের মুকুল দেখতে যেমন-তেমন, এর জাদু হচ্ছে গন্ধে। তার মৌ মৌ গন্ধ পাগল করে সকল বাঙালিকেই।

শুধু তাই নয় এসময়টায় দেখা যায় মৌমাছির দল গুন গুন শব্দে, মনের আনন্দে আহরণ করে মধু। মৌমাছির এ গুন গুন সুরও কেড়ে নেয় অনেক প্রকৃতি প্রেমিকের মন। শুধু প্রকৃতি প্রেমিকের মন নয়। আম চাষীদের মুখেও দেখা যায় হাঁসির ঝিলিক।

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি