LalmohanNews24.Com | logo

১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

গাঁজার মাস্কে করোনা প্রতিরোধ!

গাঁজার মাস্কে করোনা প্রতিরোধ!

কোভিড-নাইনটিন বদলে দিয়েছে মানুষের জীবনাচরণ। মাস্ক এখন জামা-কাপড়ের মতোই নিত্য ব্যবহার্য জিনিস। কিন্তু ব্যবহার করে ফেলে দেয়া মাস্কের কারণে পরিবেশ আজ চরম ঝুঁকিতে। সে কথা মাথায় রেখে, ফ্রান্সে তৈরি করা হয়েছে পরিবেশবান্ধব মাস্ক।

তবে আশ্চর্যের বিষয় হলো, এই মাস্ক তৈরি হচ্ছে এক ধরনের গাঁজা গাছ থেকে। গাঁজা সেবন নিয়ে আলোচনা-সমালোচনা থাকলেও, মাস্ক নিয়ে প্রশংসা কুড়াচ্ছেন প্রস্তুতকারকরা।

মূলত গাঁজার আঁশ দিয়ে মাস্ক তৈরি করা হচ্ছে। পরিবেশবান্ধব এ-সব মাস্ক ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে। ইউরোপের বিভিন্ন দেশ ও কানাডার ক্রেতারা ইতোমধ্যে নিচ্ছেন ব্যবহারের জন্য। মূল্য এক ইউরোর কাছাকাছি। এ নিয়ে বিস্তারিত জানান এর উদ্যোক্তা ফ্রিদেরিক রাউর।

তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা পরিবেশের সঙ্গে বৈরিতা করে কখনো টিকতে পারবো না। মাটির সঙ্গে সম্পর্ক মানুষের। এই মাটিতেই যেন মিশে যায় আমাদের ব্যবহার্য পণ্য তা মাথায় রাখতে হবে। মাস্কে প্লাস্টিকেরে ব্যবহার রয়েছে, কোনো কোনো মাস্কে রয়েছে পলিথিনের ব্যবহার। যা খুবই ক্ষতিকারক। তবে আমাদের মাস্ক মাটিতে মিশে যেতে সক্ষম। তিন থেকে ছয় মাসের মধ্যে খুব সুন্দরভাবে মিশে যেতে পারে।

ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ২১৪ কিলোমিটার দূরের একটি গ্রামে পুরোদমে মাস্ক উৎপাদন চলছে।

ব্যবহার করে ফেলে দেয়া মাস্কের কারণে পরিবেশ দূষণের চিত্র ইতোমধ্যে গণমাধ্যমের শিরোনাম হয়েছে। পরিবেশবাদীরা এ নিয়ে সর্বোচ্চার এখন। আর তাই মনে করা হচ্ছে, এমন পরিবেশবান্ধব মাস্ক মাটি ও নদী-সমুদ্রে পড়ে ক্ষতির কারণ হবে না, রক্ষা করবে ভারসাম্য।

বিশ্বজুড়ে প্রতিমাসে ১২৯ বিলিয়ন ‌’ওয়ান টাইম ইউজ’ মাস্ক ব্যবহৃত হয়, আর হ্যান্ড গ্লাভস ব্যবহার হয় ৬৫ বিলিয়ন। যার অধিকাংশই পরিবেশবান্ধব নয়। করোনা কখনো চলে গেলেও, পরিবেশের এই ক্ষতি দীর্ঘদিন ভোগাবে বিশ্ববাসীকে।

সূত্র: রয়টার্স।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি