LalmohanNews24.Com | logo

১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ক্ষমতায় বিশ্বের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ৮১তম

ক্ষমতায় বিশ্বের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ৮১তম

১৯০টি দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ১০০টি দেশের তালিকা করেছে মার্কিন সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন। ২০২১ সালের এ তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, আর ৮১তম বাংলাদেশ।

ম্যাগাজিনটির এক প্রতিবেদনে বলা হয়, ১০০ নম্বরের মধ্যে ৯৮ দশমিক ০৯ স্কোর নিয়ে বিশ্বের ক্ষমতাধরের এক নম্বর ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দেশটির শক্তিক্ষয় হলেও অর্থনৈতিক ও সামরিক শক্তিতে অন্যদের চেয়ে উপরে রয়েছে।

তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে চীন ও রাশিয়া। দেশ দুটির স্কোর যথাক্রমে ৯৪ দশমিক ২৯ ও ৯৪ দশমিক ১১। দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার পরেই বাংলাদেশের অবস্থান।

তালিকায় ৯৩ দশমিক ৬২ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ভারত। এরপর যথাক্রমে ফ্রান্স ও জার্মানি। তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্কোর হচ্ছে ৯৮ দশমিক শূন্য ৯।

সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের এ তালিকায় সপ্তম স্থানে আছে জাপান ও অষ্টম যুক্তরাজ্য। নবম স্থানে দক্ষিণ কোরিয়া আর দশম স্থানে ইসরায়েল। আর তালিকার সবার শেষে আছে স্লোভেনিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও স্লোভাকিয়া।

যে সাতটি ক্যাটাগরির ভিত্তিতে এই র্যাঙ্কিং করা হয়েছে, সেগুলোর মধ্যে আবার ৬০টি সূচক প্রণয়ন করা হয়েছে। প্রতিটি সূচককে আবার এক থেকে ১০০-এর মধ্যে সাজানো হয়েছে।

১৯ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত সিইওওয়ার্ল্ড সাময়িকী গ্লোবাল বিজনেস পলিসি ইনস্টিটিউটের সঙ্গে এই জরিপ পরিচালনা করেছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি