LalmohanNews24.Com | logo

২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

কোস্ট ফাউন্ডেশনের উদ্যােগে টেকনাফ ও উখিয়ায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন 

কোস্ট ফাউন্ডেশনের উদ্যােগে টেকনাফ ও উখিয়ায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন 

কোস্ট ফাউন্ডেশন এর বাস্তবায়নে এবং ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় শিশু সুরক্ষা   প্রকল্পের মাধ্যমে উখিয়া উপজেলার রত্নাপালং,  জালিয়াপালং ইউনিয়ন এবং টেকনাফ উপজেলার১নং টেকনাফ সদর ইউনিয়নে সোস্যাল হাবের   উদ্যােগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। “করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতর  বিশ্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী  নানান কর্মসূচীতে দিবসটি উদযাপন করা হয়। সোস্যাল হাবের নারী স স্যাল চেইঞ্জ এজেন্টসহ বিভিন্ন বয়সী নারীরা এতে অংশগ্রহণ করেন।

উক্ত দিবসকে কেন্দ্র করে সোস্যাল হাবে  দিনব্যাপি উপস্থিত বক্তৃতা, রচনা ও সংগীত প্রতিযোগিতা সহ আলোচনা সভা ও র‌্যালী করা হয়।

রত্নাপালং মাল্টি পারপাস সেন্টার সুপারভাইজার এর সভাপতিত্বে অনুষ্ঠিত নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলম চৌধুরী।

তিনি বলেন, পৃথিবীর সৃষ্টি লগ্ন থেকে মানুষের   ক্রমান্বয়ে পরিবর্তনের ধারা চলে আসছে যার  ,গর্বিত অংশিদার হলো নারী সমাজ। পৃথিবীতে আগমনের মধ্য দিয়ে নারী তার   অবদানের প্রথম পদক্ষেপ জানান দেন। কিন্তু বিশ্বব্যাপী আজ তারা নিগৃহীত ও নিপীড়িত। নারীর প্রতি অবহেলার কারণে আজ পৃথিবীর   সভ্যতা সংস্কৃতি প্রভৃতি দিক থেকে পিছিয়ে আছে। মা, মাতৃভাষা এবং মাতৃভূমির প্রতি অকৃত্রিম   ভালবাসা এ নারী সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় হোক সেটাই এই দিবসের প্রত্যাশা।

জাতীয় সংগীত পরিবেশন দিয়ে শুরু হওয়া   আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রুহুল্লার ডেবা সরকারি প্রাথমিক  বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্যােতি বড়ুয়া, আনসার ও ভিডিবি’র ইউনিয়ন দলনেতা রাশেদা আক্তার। কোস্ট ফাউন্ডেশনের শিশু সুরক্ষা প্রকল্পের     মনিটরিং অফিসার সায়মন চৌধুরী এবং প্রোগ্রাম অফিসার তানজিয়া আক্তার আন্তর্জাতিক নারী   দিবসের প্রেক্ষাপট তুলে ধরেন।

রুহুল্লার ডেবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের   প্রধান শিক্ষিকা জ্যােতি বড়ুয়া বলেন, সমাজ ও দেশের উন্নয়নের জন্য নারীদের  অংশগ্রহণের কোন বিকল্প নেই, নারীদের জন্য  রাষ্ট্রের  পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।তিনি আরো বলেন, কোস্ট ফাউন্ডেশনের এধরনেরআয়োজন নারী জাগরনের অগ্রণী ভূমিকা রাখবে।

আলোচনা অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায়  বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।সবশেষে সোস্যাল চেইঞ্জ এজেন্টরা নারী দিবসের প্রতিপাদ্য সম্বলিত টি শার্ট পরিধান করে  অতিথিদের সাথে নিয়ে র‍্যালিতে অংশগ্রহণ   করেন।

এছাড়াও জালিয়াপালং এবং টেকনাফ  মাল্টিপারপাস সেন্টারে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন কো-অর্ডিনেটর- টিএন্ডডি বিভব দেওয়ান, এবং  কমিউনিটি এনগেজমেন্ট অফিসার মোঃ দেলোয়ার।

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি