LalmohanNews24.Com | logo

১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং

করোনা ভাইরাসের দাপ্তরিক নাম দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভাইরাসের দাপ্তরিক নাম দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হাজার হাজার মানুষকে আক্রান্ত করেছে এটি, বন্ধ হয়েছে সীমান্ত। চীনের একাংশ অচল হয়ে পড়েছে। কিন্তু যে ভাইরাসটির কারণে মহামারির মতো পরিস্থিতি তৈরি হয়েছে সেটির এতদিন কোনো যথাযথ নাম ছিল না। সম্প্রতি অস্থায়ীভাবে নোভেল করোনাভাইরাস নিউমোনিয়া নাম দেয়া হয় চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটির। তবে শেষ পর্যন্ত এতদিন পর এই ভাইরাসের দাপ্তরিক নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনাভাইরাসের দাপ্তরিক নাম রাখা হয়েছে কোভিড-১৯। জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডব্লিউএইচও’র প্রধান টেডরস আদহানম ঘিবরেয়েসাস এই তথ্য জানান। খবর বিবিসির।

একে করোনাভাইরাস বলে উল্লেখ করা হচ্ছে। কিন্তু এটা আসলে ওই ভাইরাসটির নাম নয়, বরং ভাইরাসের যে গ্রুপ বা দলে এটির অবস্থান সেটির নাম করোনাভাইরাস।

করোনাভাইরাসে ১১১৩ জনের মৃত্যু এবং ৪৩ হাজারের বেশি মানুষ আক্রান্তের পর ডব্লিউএইচও’র পক্ষ থেকে এ ধরনের নামকরণ করা হলো। জানা গেছে, কেবল চীনেই ১১১০ জন মারা গেছেন। এর বাইরে হংকংয়ে একজন এবং ফিলিপাইনে দু’জনের মৃত্যু হয়েছে।

তবে ফিলিপাইনে দ্বিতীয়জনের মৃত্যু করোনাভাইরাসে হওয়ার ঘোষণা দিয়েও তা নাকচ করে দিয়েছেন চিকিৎসকরা। তাদের দাবি, ওই ব্যক্তি কেবল নিউমোনিয়া আক্রান্ত হয়েছিলেন।

ডব্লিউএইচও’র প্রধান আহ্বান জানিয়েছেন, সবাই মিলে নিজেদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে কোভিড-১৯ এর কবল থেকে বিশ্ববাসীকে বাঁচাতে।

এদিকে করোনাভাইরাসকে SARS-CoV-2 হিসেবে উল্লেখ করেছেন ইন্টারন্যাশন্যাল কমিটি অন ট্যাক্সোনমি অব ভাইরাসেস। গবেষকরা আগে থেকেই দাবি করে আসছিলেন, করোনাভাইরাসের যেন দাপ্তরিক নাম দেওয়া হয়।

ডব্লিউএইচও প্রধান বলেন, আমাদের এমন একটি নাম খুঁজতে হয়েছে- যা কোনো ভৌগলিক অবস্থান, কোনো প্রাণী, কোনো ব্যক্তি কিংবা কোনো দলের লোককে ইঙ্গিত করে না এবং যা উচ্চারণযোগ্য ও এই রোগের সাথে সম্পর্কিত।

তিনি আরো বলেন, একটি নাম থাকলে বিভিন্নভাবে রোগটিকে ডাকার মতো বিড়ম্বনা তৈরি হয় না। এটি ভবিষ্যতের কোনো করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য আমাদের ব্যবহার করার একটি স্ট্যান্ডার্ড প্লাটফর্মও দেয়।

তিনি আরো জানিয়েছেন, নতুন এই নাম দেওয়া হয়েছে করোনা (corona) ভাইরাস (virus) এবং ডিসিস (disease) এর মিশ্রণে। সেই সঙ্গে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সময় হিসেবে ২০১৯ এর ১৯ ব্যবহার করা হয়েছে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি