LalmohanNews24.Com | logo

৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

“এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে” কথাটি বিভ্রান্তিকর

“এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে” কথাটি বিভ্রান্তিকর

সময়নিউজ ডট কমসহ কয়েকটি ওয়েবসাইট নিউজ করেছে এবছর বিশ্বে কোরবানির ঈদ একই দিন হতে পারে। গতকাল ২০ জুলাই এই সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়াতে থাকে। আজকেও খবরটি বিভিন্ন নিউজ সাইট এবং ফেসবুকে ছড়াতে দেখা যাচ্ছে। তবে এই তথ্যের সত্যতা খুঁজে পায়নি Factখুঁজি।

এই সংবাদের সূত্র হিসেবে moonsight.com এর কথা উল্লেখ করা হলেও মুনসাইট প্রকাশিত তথ্য যাচাই করে দেখা গেছে ‘বিশ্বে কোরবানির ঈদ একই দিন হতে পারে’ এমন কিছু বলা হয়নি। নাসা থেকে তথ্য নিয়ে মুনসাইট ডট কম এমন তথ্য দিয়েছে বলে সময়নিউজ ডট কম যে দাবী করেছে তার সত্যতা পাওয়া যায়নি। একারণে “এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে” সময়নিউজের এমন শিরোনাম মানুষের মাঝে বিভ্রান্তি ছড়িয়েছে।

কিছু দেশে কোরবানি হয়ে থাকে ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী যেটি সূর্য নয় চাঁদ দেখার ওপর নির্ভরশীল। আবার কিছু দেশে এই চাঁদ দেখার পদ্ধতি ও কোরবানির সিদ্ধান্তও বেশ জটিল। এবছরও মধ্যপ্রাচ্য, ভারত, বাংলাদেশ পকিস্তানের কোথাও কোথাও চাঁদ দেখা যেতে পারে ২১ জুলাই। তবে নিশ্চিতভাবেই দেখা যাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও আফ্রিকান দেশেগুলোতে। ২২ জুলাই বিশ্বের সব দেশে দেখা যাবে।

কোরবানি একই দিন না হওয়ার অনেক কারণ রয়েছে। অনেক দেশ পাশ্ববর্তী দেশে চাঁদ দেখা গেলেও কোরবানির দিন নিজেরাই ঠিক করে। কিছু দেশে সরাসরি সৌদি আরবের সাথে মিলিয়ে দিনটি নির্ধারণ করে। আবার বাংলাদেশেসহ কিছু দেশ নিজ দেশে চাঁদ দেখা গেলেই কোরবানির দিন নির্ধারণ করে থাকে। শুধু এটাই নয়, তুরস্কসহ কিছু দেশে নির্দিষ্ট কোণ থেকে টেলিস্কোপে চাঁদ দেখা গেলেই কোরবানির দিন নির্ধারণ করে থাকে। পোল্যান্ড কোরবানির দিন নির্ধারন করে চাঁদের অবস্থান হিসেব কষে।আবার যুক্তরাষ্ট্রে তিনটি এবং যুক্তরাজ্যেও তিনটি ইসলামিক প্রতিষ্ঠান আলাদা আলাদা ভাবে কোরবানির দিন ঠিক করে থাকে নিজস্ব সিদ্ধান্তে।

Factখুঁজি অনুসন্ধান করে এবছর কোরবানির ঈদ একই দিনে হবে এমন কোন তথ্য খুঁজে পায়নি। এবিষয়ে আন্তর্জাতিকভাবে কোন সিদ্ধান্তও নেয়া হয়নি।

এব্যপারে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, “গেল বছরগুলোর মতই মন্ত্রণালয়ের চাঁদ দেখা কমিটি আজ বৈঠক করবে। চাঁদ দেখা গেলে ৩১ জুলাই কোরবানির ঈদ হবে। আজ চাঁদ দেখা না গেলে ১লা আগস্ট কোরবানি। এর বাইরে কিছু হবে না।” তিনি বলেন, বরাবরের মত বাংলাদেশে এবারেও স্থানীয় ভাবে চাঁদ দেখা গেলেই কোরবানির দিন নির্ধারিত হবে।

ধর্ম সচিব নিজেও সময় নিউজকে জানান, যে বাংলাদেশের আকাশে চাঁদ দেখা সাপেক্ষেই ঈদের বিষয়ে সিদ্ধান্ত হবে।

Facebook Comments


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি